ভোলা নদী থেকে ট্রলারসহ ১২ জেলে আটক

জেলা ডেস্কঃ নিষেধাজ্ঞার দ্বিতীয় দিন রোববার পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ভোলা নদী থেকে একটি ফিশিং ট্রলারসহ ১২ জেলেকে আটক করেছেন বনরক্ষীরা। রোববার ভোরে তাদেরকে আটক করা হয়।

আটক জেলেরা হলেন- রিয়াজ হাওলাদার (২৮), সাকিব মীর (২৩), শামীম মীর ((১৮), তামিম খান (১৮), বাবুল গাজী (২৮), লাভলু গগাজী (৩০), আরিফ তালুকদার (২৩), বাদল কান (৪৫), মাছুম শরীফ (৩০), আশরাফুল বয়াতী (২৩), রেজাউল গাজী ৩০) ও ছালাম হাওলাদার (৪০)।

রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) শেখ মাহাবুব হাসান এ তথ্য নিশ্চিত করে জানান, আটক জেলেরা জাল-ট্রলার নিয়ে মাছ ধরার উদ্দেশ্যে গোপনে বনে প্রবেশ করে।

ভোলা নদী অতিক্রম করার সময় গোপন সংবাদ পেয়ে শরণখোলা স্টেশনের বনরক্ষীরা অভিযান চালিয়ে তাদেরকে আটক করে। ট্রলারে বিপুল পরিমাণ মাছ ধরা জাল, জ্বালানি তেলসহ রসদ সামগ্রী রয়েছে।

তিনি জানান, শনিবার থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস সুন্দরবনের মৎস্য প্রজাতির প্রজনন মৌসুম। এজন্য এই তিন মাস বনে মাছসহ সব ধরনের বনজসম্পদ আহরণ এবং পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে আটক জেলেরা গোপনে বনে ঢুকে মাছ ধরার চেষ্টা করে।

এসিএফ আরও জানান, আটক জেলেদের মালিক উত্তর রাজাপুর গ্রামের মৎস্য ব্যবসায়ী মহিম হাওলাদার। এদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের করা হয়েছে।

আটকদের বাড়ি বাগেরহাটের শরণখোলা উপজেলার উল্টার রাজাপুর গ্রামে। আটক জেলেদের মালিক একই গ্রামের মহিম হাওলাদার বলে জানিয়েছে বনবিভাগ।