মনুষত্বই বড় ধর্ম : যতীন সরকার

নেত্রকোনা প্রতিনিধি : হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খৃষ্টান সব ধর্মের এক বাণী, তা হলো শান্তি। কিন্তু মানুষ ধর্মের নামে সমাজে নানা অনাচার করে বেড়াচ্ছে। সন্ত্রাসী কাজ করছে, জঙ্গি হামলা চালাচ্ছে। একে অপরকে মারছে, শোষণ করছে। মানুষের মনুষত্বই হলো বড় ধর্ম।

রোববার বিকেলে নারী প্রগতি সংঘের উদ্যোগে নেত্রকোনা সদর উপজেলা পরিষদ মিলনায়তনে ‘আমি এক এবং অনেক’ প্রকল্পে ইয়ুথদের উদ্বুদ্ধকরণ বিষয়ক আলোচনা সভায় শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার এসব কথা বলেন।

যতীন সরকার বলেন, মনুষত্ব মানুষের মাঝে মানবতাবোধকে জাগ্রত করে। সমাজকে কিছু দেবার শিক্ষা দেয়। এতে কোনো হানাহানি নেই, নেই কোনো গোড়ামি। সব কিছুর মূলে রয়েছে শিক্ষা। প্রকৃত শিক্ষা মানুষকে ভালভাবে বাঁচতে শেখায়। সুশিক্ষার অভাবে সমাজে মৌলবাদ ও জঙ্গিবাদের সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, সুশিক্ষার চর্চা করতে হবে। তরুণরাই পারে সমাজকে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত করতে। এ জন্য সবাইকে সচেতন হয়ে এগিয়ে আসতে হবে। সন্ত্রাস ও জঙ্গিবাদকে রুখে দিতে হবে।

নারী প্রগতি সংঘ নেত্রকোনা কেন্দ্র ব্যবস্থাপক আলী আমজাদ খানের সভাপতিত্বে ও এনজিওকর্মী মৃনাল কান্তি চক্রবর্তীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- নেত্রকোনার ইউএনও মোস্তারী কাদেরী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার, নেত্রকোনা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান আফজালুর রহমান, ইউপি চেয়ারম্যান এস এম সফিকুল কাদের সুজা, প্রকল্প সমন্বয়কারী ইসরাত জাহান পারভীন, জেসমিন আক্তার প্রমুখ।