মন্ত্রণালয়গুলোর ক্ষতির তথ্য চেয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়

বিশেষ প্রতিবেদকঃ করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতির কারণে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং অধীন সংস্থাগুলোর ক্ষতির তথ্য জানতে চেয়ে চিঠি দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। একইসঙ্গে এ সঙ্কট উত্তরণে ভবিষ্যৎ উদ্যোগ এবং কর্মপরিকল্পনাও জানতে চাওয়া হয়েছে ওই চিঠিতে।

মঙ্গলবার (২৮ এপ্রিল) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানোর নির্দেশ দিয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিব/সিনিয়র সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে কোভিড-১৯ এর কারণে মন্ত্রণালয় ও সংস্থার যেসব কার্যক্রম বাধাগ্রস্ত বা ক্ষতিগ্রস্ত হয়েছে তার তথ্য এবং সঙ্কট উত্তরণে গৃহীত উদ্যোগগুলো, সঙ্কট থেকে উত্তরণে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা অর্থাৎ কী কী কার্যক্রম নেওয়া উচিত সেই তথ্যও পাঠাতে বলা হয়েছে।

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিডপি) বাস্তবায়ন অগ্রগতির হার এবং বাস্তবায়ন অগ্রগতির হার ত্বরান্বিত করার জন্য কী কী কার্যক্রম নেওয়া উচিত তা জানাতে চাওয়া হয়েছে। এসব তথ্যের প্রতিবেদন বুধবারের (২৯ এপ্রিল) ই-মেইলে ([email protected]) সফট কপিসহ পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার পর গত ২৬ মার্চ থেকে পর্যায়ক্রমে আগামী ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছুটিতে বিভিন্ন মন্ত্রণালয় সীমিত পরিসরে জরুরি কাজ শুরু করেছে ২৬ এপ্রিল হতে।