মাগুরায় কালবৈশাখী ঝড়ে বাড়িঘরে ব্যাপক ক্ষয়ক্ষতি

জেলা প্রতিবেদকঃ মাগুরা সদর উপজেলার জগদল ইউনিয়নের পাঁচটি গ্রামের ওপর দিয়ে বয়ে গেছে কালবৈশাখী ঝড়। এতে শতাধিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।এ সময় ধান, আম, লিচুসহ ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে।

বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আজমপুর গ্রাম। এই গ্রামের বিধ্বস্ত হওয়া বাড়িঘরের সদস্যরা বর্তমানে খোলা আকাশের নিচে বসবাস করছেন।

শনিবার (০৯ মে) ভোর রাতে এ ঝড় বয়ে যায়।

আজমপুর গ্রামের মুক্তিযোদ্ধা তোবারোক হোসেন মোল্লা, বাকির হোসেনসহ ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যরা জানান, ভোরে ঘুমের মধ্যে কিছু বুঝে ওঠার আগেই কালবৈশাখী ঝড় শুরু হয়। এসময় তাদের ঘরের চাল উড়িয়ে নিয়ে যায়। কারো-কারো ঘরের ওপর গাছ উপড়ে পড়ে। ঝড়ে বাড়িঘর, গাছপালা ও মাঠে থাকা বোরো ধান, আম, লিচুসহ মৌসুমি ফসলের ব্যাপক ক্ষতি হওয়ায় তারা এখন পথে বসেছেন।
ক্ষতিগ্রস্ত এ সব পরিবারগুলো তাদের পুনর্বাসনের জন্য দ্রুত সরকারি সহায়তা কামনা করেছেন।

জগদল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ রফিকুল ইসলাম জানান, ভোর রাতে হঠাৎ কালবৈশাখী ঝড়ে জগদল ইউনিয়নের আজমপুর, দমদমা, সৈয়দ রুপাটি ও জগদল গ্রামের কাঁচা-আধাপাকা শতাধিক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আজমপুর গ্রামের বাসিন্দারা। এ গ্রামের প্রায় ৫০টি ঘর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। অধিকাংশ ঘরের টিন ঝড়ে উড়িয়ে নিয়ে গেছে। অনেকের ঘরের ওপর বড়-বড় গাছপালা ভেঙে পড়েছে।

স্থানীয় সংসদ সদস্য অ্যাড. সাইফুজ্জামান শিখর ও প্রশাসন ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শন করে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন।