মামুনুলের সমালোচনা, হামলা-ভাংচুর-লুটপাট

জেলা প্রতিবেদক, সুনামগঞ্জঃ হেফাজত নেতা মাওলানা মামুনুল হকের সমালোচনা করে ফেসবুকে পোস্ট দেওয়ায় সুনামগঞ্জের শাল্লায় একটি হিন্দুপল্লিতে হামলা ও লুটপাট চালিয়েছে তার কট্টরপন্থী সমর্থকরা। বুধবার (১৭ মার্চ) সকালে নোয়াগাঁও গ্রামে এ ঘটনা ঘটে। এসময় নোয়াগাঁও গ্রামের লোকজন ভয়ে হাওরে আশ্রয় নেয়। মামুনুলের সমর্থকরা ৮৯টি বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর ও লুটতরাজ করে বলে জানিয়েছেন স্থানীয়রা।

হামলা ও লুটপাট করে মামুনুলের সমর্থকরা চলে যাওয়ার পর গ্রামবাসী আবার ফিরে আসে। হামলার ঘটনায় পুরো এলাকার মানুষের মনে আতঙ্ক ভর করেছে। ভুক্তভোগীরা জানান, মাইকে ঘোষণা দিয়ে মামুনুল হকের সমর্থকরা গ্রামে হামলা চালায়। এতে আতঙ্কিত হয়ে তারা দ্বিবিদ্বিক গ্রাম ছেড়ে যায়। ফিরে এসে দেখেন তাদের কারো আলমারি ভেঙে লুট করে নিয়ে গেছে, কারো বাদ্যযন্ত্র ভেঙে ফেলেছে কারো বা আবার কাপড় নিয়ে যাওয়াসহ হাড়ি-পাতিল পর্যন্ত কেটে ফেলে গেছে।

ঘটনার পর এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ঘটনায় জড়িতদের ধরতে চেষ্টা অব্যহত আছে জানিয়ে র‍্যাব সিপিসি-৩ এর এসপি আব্দুল্লাহ রাসেল বলেন, যারা ঘটনার সাথে জড়িত তাদের ধরতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি এবং আমাদের গোয়েন্দা নজরদারি অব্যহত রয়েছে।

এদিকে, ঘটনাস্থল পরিদর্শন করে জড়িতদের আইনের আওতায় আনার আশ্বাস দিয়েছেন পুলিশ সুপার মিজানুর রহমান। বলেন, জড়িতদের অবশ্যই আইনের আওতায় আনা হবে। এছাড়া যতক্ষণ না পর্যন্ত এই পরিস্থিতি স্বাভাবিক হবে, ততক্ষণ পর্যন্ত পুলিশ এলাকায় থাকবে।

আর, ক্ষতিগ্রস্তদের আর্থিক সহযোগিতা করার আশ্বাস দিয়ে জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন বলেন, সবাইকে কিছু নগদ অর্থ দেওয়া হবে। এছাড়া, যেসব গরিব মানুষের ঘর নষ্ট হয়েছে তাদের ঘর তৈরি করতে আলাদাভাবে আর্থিক সহযোগিতা করা হবে।

ক্ষতিগ্রস্তদের অভিযোগ, কোনকিছু বোঝার আগেই মামুনুলের সমর্থকরা হামলা চালায়। তাই জীবন বাঁচাতে গ্রাম থেকে পালিয়ে যান অনেকে।