মার্কিন নৌজাহাজরে পথ পরিবর্তন করতে বাধ্য করল ইরানের জাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : হরমুজ প্রণালিতে মার্কিন নৌজাহাজরে পথ পরিবর্তন করতে বাধ্য করল ইরানের জাহাজ।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বলেছেন, ইরানের জাহাজ সরাসরি ধেয়ে এলে তাদের নৌজাহাজ পথ পাল্টাতে বাধ্য হয়।

মার্কিন নৌজাহাজ ‘ইউএসএনএস ইনভিনস্যাবল’-এর ৬০০ গজ দূরত্বে সগতিতে চলে আসে ইরানের জাহাজ। এ সময় এর সঙ্গে ব্রিটিশ রয়্যাল নেভির তিনটি নৌযান। সেগুলোও পথ পরিবর্তন করতে বাধ্য হয়।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, ইরানের নৌজাহাজটি অন্য নৌজাহাজগুলোর মধ্যে অবস্থান নেওয়ার চেষ্টা করছিল। এ নৌজাহাজটি ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীর বলে মনে করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রায়ই এ ধরনের ঘটনা ঘটছে। মার্কিন নৌবাহিনী ইরানের এ ধরনের আচরণকে ‘অপেশাদার ও ভয়ংকর’ হিসেবে বিবেচনা করছে। এর আগে এ ধরনের ঘটনার ক্ষেত্রে সতর্কতামূলক গুলি ছুড়ে তাদের সাবধান করা হয়েছে।

ইউএসএনএস ইনভিনস্যাবলের কাজ গবেষণাধর্মী। বিদেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পরীক্ষার বিষয়গুলো পর্যবেক্ষণ করে থাকে এ ধরনের জাহাজ। এতে রাডার ও আরো অনেক বৈজ্ঞানিক সরঞ্জামাদি রয়েছে। তা ছাড়া প্রতিরক্ষা কেন্দ্রকে তথ্য-উপাত্ত দেওয়া হয় এ জাহাজ থেকে।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা সত্ত্বেও ফেব্রুয়ারি মাসেই ইরান আবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রও আবারও ইরানের ওপর অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কঠোর ভাষায় ইরানকে হুঁশিয়ার করেছেন।