মার্কিন পুঁজিবাজারে ইউরোপের করোনা আতঙ্কে ধস

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপে নতুন করে করোনাভাইরাসের আতঙ্ক বাড়তে থাকায় বৃহস্পতিবার (১৮ মার্চ) ধসের মুখে পড়েছে মার্কিন পুঁজিবাজার। স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় ফ্রান্সের রাজধানী প্যারিসে মাসব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্তই যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে জানানো হয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে।

মার্কিন পুঁজিবাজারের বাছাই সূচক এসঅ্যান্ডপি-৫০০-তে দেখা যায়, জ্বালানি খাতের কোম্পানিগুলোর পতন চোখে পড়ার মতো, কমেছে জ্বালানি তেলের দামও। আর্থিক ও জ্বালানি খাতের প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিত্বে করা মার্কিন পুঁজিবাজারের রাসেল-১০০০ সূচকটিও বৃহস্পতিবার (১৮ মার্চ) পতনের মুখে বাজারে লেনদেন শেষ করেছে। এই সূচকের অধীনে থাকা প্রযুক্তিখাতের প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১ শতাংশের বেশি প্রতিষ্ঠান তাদের দর হারিয়েছে।

মার্কিন টেক জায়ান্ট আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ও অনলাইনে বিপণনে বিশ্বব্যাপী প্রতিনিধিত্ব করা আমাজনের মতো প্রতিষ্ঠানেরও শেয়ারের দামের পতন হয়েছে। প্রযুক্তিখাতের অন্যান্য প্রতিষ্ঠানের সূচক ইতিবাচক থাকলেও তা আশঙ্কা জাগিয়েছে বৃহস্পতিবারের লেনদেনে।

সম্প্রতি মার্কিন সরকারের ঘোষিত ১.৯ ট্রিলিয়ন ডলার প্রণোদনা প্যাকেজ দেশটিতে মূল্যস্ফীতি বৃদ্ধির আশঙ্কা সৃষ্টি করেছে এবং দিন শেষে (দীর্ঘমেয়াদে) মার্কিন ট্রেজারিতেও আঘাত করবে বলেও আলোচনা-সমালোচনা তৈরি করেছে। করোনার আতঙ্কে টালমাটাল অবস্থায় পড়েছে চাকরির বাজার; গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে আবার বেড়েছে বেকার ভাতার পেতে আবেদন করা দেশটির নাগরিকের সংখ্যা।

ফিলাডেলফিয়া ফেডের করা পৃথক এক জরিপ প্রতিবেদন অবশ্য মার্কিন অর্থনীতির জন্য বেশ ইতিবাচক পূর্বাভাস দিয়েছে। ফিলি ফেড বিজনেস সূচকের ব্যাপক ইতিবাচক অগ্রগতি ঘটেছে যা ১৯৭৩ সালের পর সর্বোচ্চ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, মার্কিন পুঁজিবাজারের সূচক ডওজন্স’র গড় পতন ঘটেছে ১৫৩ পয়েন্ট; এসঅ্যান্ডপি-৫০০ সূচক হারিয়েছে ৫৮.৬২ পয়েন্ট এবং নাসডাক কম্পোজিট সূচক কমেছে ৪০৯.০৩ পয়েন্ট। অথচ এর আগের দিনই (১৭ মার্চ) ডওজন্স ও এসঅ্যান্ডপি-৫০০ সূচক রেকর্ড উত্থানে বাজারে লেনদেন শেষ করেছে।