মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার প্রবীণ বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমকে দেশটির নতুন প্রধানমন্ত্রী মনোনীত করা হয়েছে। আজ (২৪ নভেম্বর) বিকেল ৫টায় দেশটির দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন তিনি।

গত শনিবার মালয়েশিয়ার নির্বাচনে আনোয়ার বা সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন কেউই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সাধারণ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি। যার কারণে তৈরি করা হয় ঝুলন্ত সংসদ। তবে অন্যদের তুলনায় নির্বাচনে এগিয়ে ছিলেন আনোয়ার ইব্রাহিম। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি ও আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বিবিসি বলেছে, মালয় শাসকদের মতামত বিবেচনার পর আনোয়ার ইব্রাহিমকে রাজা সুলতান আবদুল্লাহ মালয়েশিয়ার দশম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে সম্মতি দিয়েছেন।

১৯৯৩ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত আনোয়ার ইব্রাহিম মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী ছিলেন।

সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের উত্তরসূরী হওয়ার কথা ছিল তারই। কিন্তু ১৯৯৮ সালে দুর্নীতি ও সমকামিতার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় উপপ্রধানমন্ত্রীর পদ থেকে আনোয়ারকে বরখাস্ত করেন মাহাথির। তাকে রাজনীতিতেও নিষিদ্ধ করেন আদালত।

পরে উচ্চ আদালতে আপিল করে ২০০৮ সালে নির্দোষ হিসেবে মুক্তিলাভ করেন আনোয়ার; রাজনীতি করার অধিকারও ফিরে পান তিনি। আপিলে প্রমাণিত হয়— তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল। কারাগার থেকে মুক্তিলাভের পর এতদিন পর্যন্ত মালয়েশিয়ার প্রধান বিরোধীদলীয় নেতা ছিলেন আনোয়ার ইব্রাহিম।