মুরাদনগরে পথ-প্রান্তর রাঙিয়ে তুলেছে রক্তরাঙা কৃষ্ণচূড়া 

ওসমান গনি সরকার, মুরাদনগর (কুমিল্লা) প্রতিনিধিঃ “গন্ধে উদাস হাওয়ার মতো উড়ে তোমার উত্তরী কর্ণে তোমার কৃষ্ণচূড়ার মঞ্জরি” কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মতো অনেকেই বাংলা কবিতা-গানে উপমা হিসেবে নানা ভঙ্গিমায় কৃষ্ণচূড়াকে ব্যবহার করেছেন। গ্রীষ্মের এই সময়টায় বিভিন্ন পথে-প্রান্তরে, শিক্ষা প্রতিষ্ঠান ও স্থানীয়দের বসত বাড়ির আঙ্গিণায় শোভা পাচ্ছে রক্তলাল ফুল সমৃদ্ধ অসংখ্য কৃষ্ণচূড়া গাছ। দূর থেকে দেখলে মনে হয়, বৈশাখের রৌদ্দুরের সবটুকু উত্তাপ গায়ে মেখে নিয়েছে রক্তিম পুষ্পরাজি, সবুজ চিরল পাতার মাঝে যেন আগুন জ্বলছে। গ্রীষ্মের ঘামঝরা দুপুরে কৃষ্ণচূড়ার ছায়া যেন প্রশান্তি এনে দেয় অবসন্ন পথিকের মনে।
কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বিভিন্ন জায়গায় ও পথে প্রান্তরে অসংখ্য কৃষ্ণচূড়া গাছ ডাল-পালা ছাড়িয়ে দাঁড়িয়ে রয়েছে। এসব গাছে-গাছে ফুটে থাকা ফুল যেন সবুজের বুকে লালের রাজত্ব। লালের আভায় রাঙিয়ে তুলেছে পুরো এলাকা। ভোরের নরম আলো, তপ্ত দুপুর কিংবা সন্ধ্যা নামার আগেও কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্যে মুগ্ধ হন উপজেলাবাসী। গ্রীষ্মে যখন প্রকৃতিতে এই ফুল ফোটে তখন প্রকৃতি প্রেমীদের হাতছানি দেয়। কৃষ্ণচূড়ার এই অপরূপ রূপে মোহিত হয়ে উঠে ভাবুক মন।
লক্ষ্য করা গেছে, উপজেলা সদরের ডি আর সরকারি উচ্চ বিদ্যালয় মাঠের পাশে, পাঁচকিত্তা উচ্চ বিদ্যালয় প্রঙ্গনে, কামারচর উচ্চ বিদ্যালয় মাঠে, নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে, হারপাকনা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মুরাদনগর-হোমনা রোডে, গোমতী নদীর বেড়িবাঁধ, কবরস্থান সহ উপজেলার বিভিন্ন এলাকায় রাস্তার ধারে রয়েছে কৃষ্ণচূড়া ফুলের সমারোহ। ফুলের এই অপরূপ দৃশ্য যে কারও চোখে ও মনে এনে দিতে পারে শিল্পের দ্যোতনা।
কৃষ্ণচূড়া প্রেমিক খলিলুর রহমান যিনি পথে প্রান্তরে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কৃষ্ণচূড়া গাছ লাগিয়ে এলাকায় সুনাম অর্জন করেছেন তিনি বলেন, একসময় কৃষ্ণচূড়া গাছ প্রকৃতিতে অনেক বেশি থাকলেও ধীরে ধীরে তা কমে আসছে। কৃষ্ণচূড়া গাছের কাঠ তেমন গুরুত্ব বহন না করায় এবং গাছটি খুব ধীর গতিতে বেড়ে উঠায় এই গাছ রোপণে আগ্রহ নেই কারও। তবে এটি আমাদের প্রকৃতির অপার সৌন্দর্য। গ্রীষ্মকালে কৃষ্ণচূড়া ফুল প্রকৃতি আমাদের উপহার স্বরূপ দিয়েছে। প্রকৃতিকে সাজাতে আমাদেরও সবার এগিয়ে আসা উচিত।
কৃষ্ণচূড়া ফুলপ্রিয় পথিক ডা: ইকবাল নিজামী বলেন, কৃষ্ণচূড়া ফুল দেখতে আসলেই অনেক সুন্দর। যখন ফোটে তখন গাছে গাছে লাল-সবুজ রঙে যেন ভরে ওঠে। আর এ সময়টা খুবই ভালো লাগে। সেটা এক অন্যরকম ভালোবাসা।