মেহেরপুরে ধর্ষণ ও জোড়া খুনের দায়ে নয়জনের যাবজ্জীবন কারাদণ্ড

মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের সদর উপজেলার গোপালপুরে ধর্ষণ ও জোড়া খুনের দায়ে নয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

আজ বৃহস্পতিবার দুপুরে মেহেরপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের  বিচারক টি এম মুসা এ আদেশ দেন। যাবজ্জীবনের পাশাপাশি প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরেক মাসের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

২০০৮ সালের ২৮ অক্টোবর রাতে গোপালপুর টেঙ্গারমাঠে নতুন মদনাডাঙ্গা গ্রামের হালিমা খাতুনকে গণধর্ষণ শেষে তাকে ও তার সঙ্গী গোপালপুর গ্রামের লোকমানকে গলাকেটে হত্যা করে একদল দুর্বৃত্ত।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- সদর উপজেলার টেঙ্গারমাঠ গ্রামের জুলমত ডাকাতের ছেলে বাশারুল ওরফে বিশু ওরফে ফিরোজ ও মহিদুল ইসলাম, গাংনী উপজেলার দীঘলকান্দি গ্রামের রাফাত মন্ডলের ছেলে সাহেব আলী ও শহিদুল ইসলাম ওরফে কানা শহিদুল, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শিতলাইপাড়ার আমজাদ মোল্লার ছেলে এনামুল ওরফে ইনু, গাংনী উপজেলার সাহেবনগর গ্রামের মৃত ফকিরের ছেলে নাজির হোসেন, মেহেরপুর সদর উপজেলার রামনগর কাজীপুরপাড়া গ্রামের আব্দুল লতিফের ছেলে অজিত, একই গ্রামের কালা চাঁনের ছেলে মোহন এবং কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শিতলাইপাড়ার গোলজার ওরফে গোলা শেখের ছেলে মান্নান।

একই মামলায় দুই আসামি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শিতলাইপাতার ছাদু শেখের ছেলে জাপান ও মেহেরপুর সদর উপজেলার রামনগর গ্রামের আব্দুল হাকিমের ছেলে চাঁদ আলীকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষণাকালে দণ্ডিতদের মধ্যে শুধু শহিদুল ইসলাম আদালতে হাজির ছিলেন। বাকিরা পলাতক রয়েছেন।

মেহেরপুর আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) কাজী শহিদুল হক জানান, খুন ও ধর্ষণের দায়ে নয় আসামিকে দোষী সাব্যস্ত করে বিজ্ঞ আদালত যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, ২০০৮ সালের ২৪ অক্টোবর রাতে মেহেরপুরের সদর উপজেলার গোপালপুর গ্রামের মোবারক আলীর ছেলে লোকমান হোসেন চিহ্নিত পতিতা মদনাডাঙ্গা গ্রামের হালিমা খাতুনকে সঙ্গে নিয়ে টেঙ্গার মাঠ এলাকায় গিয়েছিলেন। পর দিন সকালে তাদের গলাকাটা মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় লোকমান হোসেনের স্ত্রী আলেয়া খাতুন বাদী হয়ে পর দিন সদর থানায় অজ্ঞাতনামা আসামিদের নামে হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্তের দায়িত্ব পান মেহেরপুর সদর থানার এসআই সৈয়দ লুৎফর রহমান ও এসআই আবু জিহাদ খান।

পরে ২০১০ সালে তদন্ত কর্মকর্তা এসআই আবু জিহাদ খান টেঙ্গার মাঠ থেকে সন্দেহভাজন ডাকাত হিসেবে দণ্ডিত বাশারুলকে গ্রেপ্তার করেন। পুলিশের জিজ্ঞাসাবাদে বাশারুল জোড়া খুন ও গণধর্ষণের কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। পরবর্তীতে দণ্ডিতদের মধ্যে আরও চারজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। ২০১০ সালের ১০ জুন ১১ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দেন আবু জিহাদ খান।

রায়ে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী এপিপি কাজী শহিদুল হক। তবে উচ্চ আদালতে আপিল করার কথা জানালেন আসামি পক্ষের আইনজীবী মিয়াজান আলী। আসামিপক্ষের আরও আইনজীবী ছিলেন খন্দকার আব্দুল মতিন ও কামরুল ইসলাম।