ম্যাজিক হেলিকপ্টারের নেপথ্যের ঘটনা (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : সম্প্রতি ইউটিউবে আপলোডকৃত একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটিতে দেখা গেছে, একটি হেলিকপ্টার ধীরে ধীরে ওপরে উঠছে কিন্তু ম্যাজিক্যাল দৃশ্য হচ্ছে, হেলিকপ্টারটির মূল রোটর (ঘুর্ণন পাখা) ঘুরছে না।

কিংবা বলা যায়, হেলিকপ্টারটির পাখা ঠিকই ঘুরছে কিন্তু তা ভিডিওতে দেখা যাচ্ছে না!

কিন্তু তা কিভাবে সম্ভব, অনেকে বুঝে উঠতে পারছেন না। উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি আপনার রুমের চলন্ত পাখার ভিডিও করেন তাহলে স্বাভাবিকভাবেই পাখা যে ঘুরছে তা দেখা যাবে।

সুতরাং হেলিকপ্টারটির পাখা ঘুরছে কিন্তু ভিডিওতে তা দেখা যাচ্ছে না কেন, সেই রহস্যের জট এবার খোলা যাক। আসলে ক্যামেরার শাটার স্পিড এবং ফ্রেম রেট সিঙ্কোনাইজ হয়ে কোনো ঘূর্ণণ বস্তুকে এরকম বিকৃত করে দিতে পারে।

ক্রিস ক্রিস নামক এক ব্যক্তি ভিডিওটি ইউটিউবে আপলোড করেছেন। যেখানে তিনি বলেছেন, ‘হেলিকপ্টারটি ম্যাজিকের মতো ঝুলন্ত রয়েছে বলে মনে হচ্ছে’। ফুটেজটিতে হেলিকপ্টারটির পাখার ব্লেডগুলো কিছু মুহূর্তে সামান্যতম নড়াচড়া করছে বলে দেখা যায়, কিন্তু সাধারণত কোনো হেলিকপ্টার উড্ডয়নের সময়ে যেরকম তীব্রবেগে পাখা ঘুরে সেরকমটা নয়, বরঞ্চ মনে হচ্ছে যেন পাখা ঘোরা ছাড়াই হেলিকপ্টারটি ওপরে উঠছে।

এমনকি ফুটেজে দেখা যাচ্ছে, হেলিকপ্টারটি ওপরে উঠে পাখা ঘুর্ণন ছাড়াই আকাশে কিছু সময় যাত্রা করে। পরবর্তীতে যখন পাখা চালু হয়, তখন ভিডিও শেষ হয়।

অথচ শুরু থেকেই হেলিকপ্টারটির পাখা ঘূর্ণায়মান ছিল। ভিডিও ফুটেজে হেলিকপ্টারটির এই অদ্ভুত আচরণের জন্য দায়ী আসলে ক্যামেরা কৌশল। তাই ক্রিস ক্রিস তার এই ভিডিওটির নাম দিয়েছেন ‘হেলিকপ্টারের রোটরের ঘূর্ণনের সঙ্গে মিলে গেছে ক্যামেরা শাটার স্পিড।’

‘হাউ স্টাফ ওয়্যার্কস’ নামক ইউটিউবের একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক চ্যানেলে এ ধরনের ফুটেজের ব্যাখ্যা করা হয়েছে। ব্যাখ্যায় বলা হয়েছে, মূলত ক্যামেরার শাটার স্পিডের কারণে এমনটা হয়ে থাকে। কোনো ছবি তোলার সময় ইমেজিং মাধ্যমটি কতক্ষণ আলোয় প্রকাশিত হবে, তা নির্ধারণ করে শাটার স্পিড। আলো জমায়েত হওয়া যত দেরি হবে, ইমেজটি তত ঘোলা হবে। ফ্রেম রেট বা প্রতি সেকেন্ডের ফ্রেমও এক্ষেত্রে ভূমিকা রাখে।

মনে করুন, আপনি ২৪ ফ্রেম পার সেকেন্ডে একটি হেলিকপ্টারের ঘূর্ণায়মান পাখার ভিডিও করছেন, যা প্রতি সেকেন্ডে একবার পূর্ণ ঘুরছে। এভাবে প্রতিটি ঘূর্ণণ ২৪ ফ্রেমে বিভক্ত হবে, আপনি স্বাভাবিকভাবে আবর্তিত ব্লেডগুলো দেখতে পাবেন, পূর্ণ ঘূর্ণন ২৪ সেকেন্ডের হওয়ায়।

কিন্তু যদি ব্লেডগুলো প্রতি সেকেন্ডে ঠিক ২৪ বার ঘুরে এবং আপনি তখনো ২৪ ফ্রেম পার সেকেন্ডে ফুটেজ ধারণ করতে থাকেন, তাহলে তা একটি ফ্রেমে পরিণত হবে। ফলে ক্যামেরায় তা স্থির রয়েছে বলেই মনে হবে।

তথ্যসূত্র: ডেইলি মেইল