যশোরে ভ্যান-রিকশা আটকে রেখে খাদ্যসামগ্রী দিচ্ছেন ওসি

জেলা প্রতিবেদকঃ যশোরে করোনা প্রাদুর্ভাবে চলছে লগডাউন। জেলা প্রশাসনের নির্দেশ অমান্যকারী ভ্যান-অটোরিকশা আটক শুরু করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এমন পরিস্থিতিতে দরিদ্র ভ্যান-রিকশাচালকদের খাদ্য সহায়তা কার্যক্রম শুরু করেছেন চৌগাছা থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিফাত খান রাজীব।

ওসির ব্যতিক্রমী এই আয়োজনে সর্বমহলে প্রশংসায় ভাসছে পুলিশ। তেমনি, সাধারণ জনগণের ‘বিপদের বন্ধু’ হিসেবে পরিচিতি পাচ্ছে বাংলাদেশ পুলিশ।

ভুক্তভোগী ভ্যান-রিকশাচালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, সোমবার (২৭ এপ্রিল) থেকে শুরু হওয়া যশোর জেলাব্যাপী লগডাউন অমান্য করে অধিকাংশ ভ্যান-রিকশা রাস্তায় চলাচল করেছে। তবে, সন্ধ্যার পর থেকে ভ্যান-রিকশা আটকে অভিযান শুরু করে চৌগাছা থানা পুলিশ। এতে বেশকিছু ভ্যান-রিকশা আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। দুইজন চালক মুচলেকা দিয়ে এসব গাড়ি ফিরিয়ে আনতে থানায় ঢুকলে ওসি রিফাত খান রাজিব তাদের আইন ভঙ্গের কারণ জানতে চাইলে, ভুক্তভোগীরা ভয়ে ভয়ে জানায়, ‘স্যার আমরা হত দরিদ্র, পেট বাচাঁতে রাস্তায় আসি। এটা আমাদের একমাত্র আয়ের পথ’।

কথাগুলো শুনে ওসি তাৎক্ষণিকভাবে তাদের ৫ কেজি করে চাল, ডাল, লবণ, সাবান বিতরণ করেন। তবে, লকডাউন চলাকালে ভ্যান-রিকশা থানায় আটক থাকার শর্তে আরও সহযোগিতার আশ্বাস দেন।

ওসি ওই চালকদের মাধ্যমে স্থানীয় সব ভ্যান-রিকশাচালকদের বার্তা পৌঁছাতে ঘোষণা দেন, আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে অন্যরাও যদি থানায় রিকশা-ভ্যান জমা রেখে যান তাহলে তাদেরও খাদ্য সহায়তা করা হবে।

এর আগে, থানার সব পুলিশ সদস্যরা মিলে রাস্তায় ঘুরে ঘুরে সচেতনতামূলক গান গেয়ে সাধারণ মানুষকে ঘরে থাকার অনুরোধ জানান। এছাড়া চৌগাছা উপজেলায় করোনা আক্রান্তদের বাড়িতে খাদ্য সহায়তা পৌঁছে দিয়ে অল্পদিনেই আপামর মানুষের কাছে আস্থা অর্জন করেন।