যে কৌশলে বাড়াতে পারেন ফোনের ব্যাটারির আয়ু

প্রযুক্তি ডেস্কঃ অ্যান্ড্রয়েডের মতো আইফোনেও দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ার ঘটনা খুবই স্বাভাবিক। ফুল চার্জ করার পর দ্রুত নামতে শুরু করে কাঁটা। এ যেন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে আইফোন ব্যবহারকারীদের কাছে। তবে এই সমস্যার উৎপত্তি গোড়াতেই রয়েছে বলে মনে করছেন টাইলার মরগান। বেশ কিছু ব্যাটারি সেভিং টিপস রয়েছে, যা মেনে চলতে পারেন আপনি।

১০০ শতাংশ চার্জ না দেওয়া
অধিকাংশ মানুষ ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হওয়ার পরই আন-প্লাগ করেন। আবার অনেকে আছেন যারা সারা রাত ফোনে চার্জ দিয়ে থাকেন। এই বিষয়ে মরগান বলেন, ব্যাটারি ৮০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া উচিত। ফুল চার্জের ফলে ব্যাটারির যে কেমিক্যাল রয়েছে তার কার্যক্ষমতা কমে যায়।

ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি
ফোন ব্যবহার না করলেও একাধিক অ্যাপ ফোনের ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, যা দ্রুত ফোনের চার্জ শেষ করে দেয়। এর জন্য আইফোনের সেটিংস অপশনে গিয়ে জেনারেল অপশনে ট্যাপ করে ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ অপশনে ক্লিক করুন। এখানে ওয়াইফাই অপশন সিলেক্ট করতে পারেন অথবা যখন অ্যাপগুলো ব্যবহার করবেন তখনই ব্যাটারি কাজ করবে।

লোকেশন
যে অ্যাপগুলো ব্যবহার করছেন না তার লোকেশন বন্ধ করে দিলে ব্যাটারি খরচ বাঁচবে বলে মনে করেন টাইলার মরগান। তিনি জানিয়েছেন, সেটিংসে গিয়ে প্রাইভেসি> লোকেশন সার্ভিস অপশনে কোন কোন অ্যাপ নির্দিষ্ট সময়ে লোকেশন ব্যবহার করতে পারবে তা সিলেক্ট করতে পারেন।

এক হাতে টেক্সটিং
এক হাতে টেক্সটিং করলে বাঁচতে পারে ফোনের ব্যাটারি। এ ক্ষেত্রে আইফোনে ওয়ান-হ্যান্ডেড কিবোর্ড অপশন রয়েছে। কিবোর্ডে গ্লোব চিহ্ন ধরে রাখলে একটি নতুন ফিচার আসে, যার মাধ্যমে এক হাতেই সহজে কিবোর্ড ব্যবহার এবং টেক্সটিং করতে পারবেন।

আপডেট ও সেটিংস
অটোমেটিক আপডেট, স্ক্রিন ব্রাইটনেস কম করে রাখা এবং ব্লুটুথ অফ রাখার মতো ছোট ছোট বিষয় মাথায় রাখলেও ব্যাটারি বাঁচাতে পারবেন। দ্রুতগতিতে ব্যাটারির চার্জ শেষ হবে না। উপরিউক্ত টিপসগুলো মেনে চললে স্মার্টফোন বা আইফোনের ব্যাটারির আয়ু বাড়াতে পারবেন বলে জানান মরগান।