রংপুরে জাতীয়করণের দাবিতে সোমবার ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুরের মিঠাপুকুর মহাবিদ্যালয় জাতীয়করণের দাবিতে সোমবার ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রেখে আধাবেলা ধর্মঘট পালন করেছেন ব্যবসায়ী ও এলাকাবাসী।

এ ছাড়াও শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা একটি বিক্ষোভ মিছিল করেছেন। পরে তারা ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করেন।

বেলা সাড়ে ১১ টার দিকে মিঠাপুকুর মহাবিদ্যালয় থেকে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি নিয়ে ঢাকা-রংপুর মহাসড়কের শাপলা মার্কেট চত্বরে এসে মিছিলকারীরা সেখানে অবস্থান নেন। এক পর্যায়ে তারা মহাসড়কে বসে এবং শুয়ে পড়েন। এ সময় মহাসড়কের দুপাশে শত শত যানবাহন আটকা পড়ে।

বিক্ষোভ চলাকালে বক্তব্য দেন অধ্যক্ষ নজরুল ইসলাম চাঁদ, জাতীয়করণ আন্দোলন কমিটির আহ্বায়ক লুৎফুল ইসলাম, সদস্য প্রভাষক জাহিদুর রহমান, সদস্য সচিব প্রভাষক হামিদুল হক শাহ্, সদস্য প্রভাষক গোলাম মোস্তফা, আনোয়ারুল ইসলাম লাল প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের শর্তাবলী শতভাগ পুরণ করেছে মিঠাপুকুর মহাবিদ্যালয়। তারপরও মহাবিদ্যালয়টিকে জাতীয়করণের আওতায় নিয়ে আসা হয়নি। তারা অবিলম্বে মহাবিদ্যালয়টিকে জাতীয়করণের দাবি জানান। অন্যথায় আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে বক্তারা হুঁশিয়ারি দেন।

এদিকে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, সকাল ৬ টা থেকে উপজেলা সদরের পাঁচ শতাধিক ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ রেখে ধর্মঘটে নামেন ব্যবসায়ীরা। দুপুর ১২টা পর্যন্ত চলে এ ধর্মঘট। এর ফলে কোনো কেনা-বেচা হয়নি বাজারে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী কিনতে পারেননি কেউ।

শুভ মিডিয়া সেন্টারের মালিক মাসুদ রানা শুভ বলেন, মিঠাপুকুর মহাবিদ্যালয় জাতীয়তরণের দাবিতে আমরা ব্যবসা প্রতিষ্ঠানে আধাবেলা ধর্মঘট করেছি। জাতীয়করণ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

মিঠাপুকুর বাজার বণিক সমিতির সভাপতি ওয়াহেদুর রহমান শাহিন বলেন, মহাবিদ্যালয় জাতীয়করণের দাবিতে ব্যবসায়ী ও এলাকাবাসী আধাবেলা ধর্মঘট পালন করেছে।