রংপুর নির্বাচনের ভোট গ্রহণ শেষে গণনা চলছে

নিজস্ব প্রতিবেদক, রংপুর : ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রংপুর সিটি করপোরেশনের ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নির্বাচনে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। ৬০ শতাংশের কিছু বেশি ভোট কাস্ট হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

নগরীর ২৪নং ওর্য়াডের আইজিএস স্কুলকেন্দ্রে ১ হাজার ৮৬১ জন ভোটারের মধ্যে প্রায় ৫০ শতাংশ ভোট পড়েছে বলে জানান উক্ত কেন্দ্রের প্রিসাইডিং অফিসার গোলাম জাকারিয়া।

৩০নং ওয়র্ডের হাজি ইমারত আলী প্রাথমিক বিদ্যালযের প্রিসাইডিং অফিসার মমিনুল ইসলাম জানান, তার কেন্দ্রে ২ হাজার ৩৮০ জন ভোটার রয়েছে। এর মধ্যে দুপুর ২টা পর্যন্ত ৫০ শতাংশ ভোট পড়ে।

২৯নং ওয়ার্ডের আফানুল্লাহ বিদ্যালয়ে ভোটার ২ হাজার ৫০ জন। দুপুর আড়াইটার মধ্যে সেখানে ভোট পড়েছে ৫৫ শতাংশ, এমনটাই জানালেন প্রিসাইডিং অফিসার মোস্তাক রহমান।

নগরীর ৪নং ওয়ার্ডের ঘটঘটিয়া উচ্চ বিদ্যালয়ের ভোটার ১ হাজার ২৫০ জন। প্রিসাইডিং অফিসার শ্যামল চন্দ্র রায় জানান, সেখানে প্রায় ৬০ শতাংশ ভোট কাস্ট হয়েছে। ৮নং ওয়ার্ডেও মহব্বতখা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সবচেয়ে বেশি ভোট পড়েছে। সেখানের নারী ভোটারের উপস্থিতি ৮০ শতাংশ ছাড়িয়েছে।

নির্বাচনে ২ হাজার ২৩১ জন পুলিশ এবং ৫১৫ জন আনসার সদস্য মোতায়েন করা হযেছিল। ১৯৩টি কেন্দ্রের মধ্যে ১২৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হলেও সেসব কেন্দ্রে ভোটাররা নির্বিঘ্নে ভোট দিয়েছে। ভোটের আগে ও পরবর্তী সময়ে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না হয় সে লক্ষ্যে পুলিশ ও আনসার ব্যাটালিয়নের সদস্যরা বিভিন্ন সময় মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, স্ট্যান্ডবাই ফোর্স, মহাসড়কে পাহারার দায়িত্ব পালন করেন।

ভোট চলাকালীন ৩৩টি ওয়ার্ডে ৩৩টি ভ্রাম্যমাণ আদালত কাজ করেছে। এ ছাড়া পুরো সিটি করপোরেশন এলাকায় ১৬টি স্টাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছিল।

সিটি করপোরেশনে মোট ৩ লাখ ৯৩ হাজার ৯১ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৯৬ হাজার এবং নারী ভোটার ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। মোট ১৯৩টি ভোটকেন্দ্রের ১ হাজার ১৭৭টি কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।