রসিক তফসিল ঘোষণার পর ভোটের হিসাব-নিকাশ করতে শুরু

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের তফসিল ঘোষণার পর ভোটের হিসাব-নিকাশ করতে শুরু করেছে ভোটারা। দিনক্ষণ যতই এগিয়ে আসছে ততই হিসাব-নিকাশ জোরালো হচ্ছে।

আওয়ামী লীগের সম্ভাব্য মেয়র প্রার্থীরা বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে ভোটারদের কাছে ভোট চাইছেন। অপরদিকে জাতীয় পার্টি এটাকে নিজেদের ঘাঁটি দাবি করে জয় তাদের পক্ষে আসবে বলে ধারণা করছেন। বিএনপি সরকারের সমালোচনা করে ভোটব্যাংকের একটি অংশে হানা দিতে চাইছে। জাতীয় পার্টির সাবেক এক নেতা আওয়ামী লীগ ও জাপার ভোটব্যাংকে ভাগ ব্যাপক প্রচারণা চালাচ্ছেন। তবে সাধারণ ভোটাদের ধারণা, লড়াই হবে মূলত আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীর মধ্যে।

আগামী ২১ ডিসেম্বর দ্বিতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে তফসিল ঘোষণার আগে থেকেই সম্ভাব্য প্রার্থীরা প্রচারণা চালিয়ে যাচ্ছিলেন। তাই সাধারণ ভোটাররা আগে থেকেই হিসাব করতে শুরু করেছে। এছাড়াও রসিক নির্বাচনে ১১টির বিপরীতে শতাধিক সংরক্ষিত মহিলা কাউন্সিলর, ৩৩টি ওয়ার্ডের বিপরীতে প্রায় ৪০০ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীরা ছেড়েছেন নাওয়া-খাওয়া, ঘুম। করতে হচ্ছে ভোটের অংক কষাকষি।

এদিকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পার্টির দলীয় প্রার্থী ঘোষণা করা হয়েছে। রংপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফাকে দেওয়া হয়েছে লাঙ্গল প্রতীক। অন্য দলগুলো এখনও কোনো প্রার্থীর নাম ঘোষণা করেনি।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের দেড় মাস বাকি থাকলেও আগে থেকেই মাঠ চষে বেড়াচ্ছেন সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। আওয়ামী লীগ, বিএনপির একাধিক প্রার্থী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তারা ভোটারদের সঙ্গে কুশল বিনিময় করে প্রার্থী হিসেবে নিজেকে জানান দিচ্ছেন। ফলে নগরজুড়ে বইছে নির্বাচনী হাওয়া। এ হাওয়া আরো জোরালো হয়েছে তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে। সম্ভাব্য সব প্রার্থীই আধুনিক যানজটমুক্ত পরিকল্পিত উন্নয়নের নগরী গড়তে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। এই নির্বাচনকে ঘিরে তফসিল ঘোষণার আগেই সম্ভব্য প্রার্থীরা সাধারণ ভোটারদের সমর্থন আদায়ের লক্ষ্যে বিভিন্ন উন্নয়নের ফুলঝুরি শোনাচ্ছেন। মেয়র কিংবা কাউন্সিলরদের কর্মীরা দ্বারে দ্বারে ভোট চেয়ে প্রতিশ্রুতির ফিরিস্তি বিলি করছেন। প্রার্থী ও তাদের কর্মীরা ভোটারদের কাছে গিয়ে উন্নয়নমূলক বক্তব্য তুলে ধরে ভোট চাইছে। সাধারণত রাস্তা-ঘাট উন্নয়ন, ড্রেন নির্মাণ, ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন, শিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন, ভিজিএফ, ভিজিডি বরাদ্দ বেশি নেওয়া, বৈদ্যুতিক সড়ক বাতির সংখ্যা বাড়িয়ে দেওয়া, সব বাড়িতে সাপ্লাই পানি পৌঁছে দেওয়াসহ বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন প্রর্থীরা।

মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু জানান, উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে নির্বাচন করব এবং সিটিবাসী আমার সঙ্গে রয়েছে বলে মনে করি। তিনি আশাবাদী আওয়ামী লীগ তাকে নৌকা প্রতীক দেবে।

তিনি আরো বলেন, আমার আমলে ৩০০ কোটি টাকার উন্নয়ন কাজের টেন্ডার হয়েছে এবং সেগুলোর কাজ শেষের পর্যায়ে। এসব কাজ শেষ হলে রংপুর পাল্টে যাবে।

মহানগর জাতীয় পার্টির সভাপতি ও কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান মনোনয়ন পাওয়ার পর জোরেশোরে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মোস্তফা বলেন, আমি আশাবাদী এবার সুষ্ঠু ও অবাধ নির্বাচন হলে বিপুল ভোটে জয়লাভ করব। তিনি বলেন, রংপুর হচ্ছে জাতীয় পার্টির দুর্গ। এখানে অন্য কোনো দলের অবস্থা নেই। তিনি বলেন, নির্বাচিত হলে রংপুরের উন্নয়নে একটি মডেল সিটি করপোরেশন গড়তে যা যা প্রয়োজন তাই করা হবে।

জাতীয় পার্টির সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক পৌর মেয়র আবদুর রউফ মানিকও প্রচারণা চালিয়ে যাচ্ছেন জোরেশোরে। তিনি একটানা আট বছর পৌর মেয়র ছিলেন। তিনি বলেন, তার আমলে রংপুরে যত উন্নয়ন হয়েছে তা অন্য কোনো মেয়রের আমলে হয়নি। তাই জনগণ আমাকে চায়। তাই জনগণের উন্নয়নের কথা চিন্তা করেই আমি এবার নির্বাচন করব। তিনিও সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে মেয়র পদে নির্বাচন করে হেরে যান।

এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ প্রতিদিনই এ-পাড়া থেকে অন্যপাড়া ঘুরে ঘুরে প্রচারণা শুরু করে দিয়েছেন। আসিফ বলেন, গত সিটি করপোরেশন নির্বাচনে জাতীয় পার্টির ভুলের কারণে মেয়র পদটি হারায়। তিনি বলেন, শেষ পর্যন্ত দল থেকে যদি আমাকে মনোনয়ন দেওয়া না হয় তাহলে এরশাদের পরিবারের সদস্য হিসেবে মেয়র পদে আমি নির্বাচন করব। কারণ রংপুরের মানুষ এরশাদ-ভক্ত এবং দলের অনেক নেতাকর্মী আমার সঙ্গে রয়েছেন। নির্বাচনে আমি জয়লাভ করতে পারব।

রংপুর নির্বাচন কর্মকর্তা জিএম সাহতাব উদ্দিন জানান, তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে নির্বাচনী আমেজ শুরু হয়ে গেছে। ২১ ডিসেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তিনি আশা প্রকাশ করেন সব দলের প্রার্থীদের অংশগ্রহণে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে।