রাইসির মৃত্যুতে কোন দেশ কী বলছে

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুকে শোকে মুহ্যমান গোটা মুসলিম বিশ্ব। বিভিন্ন দেশের পক্ষ থেকে শোকবার্তা পাঠিয়েছেন বিশ্বনেতারা। খবর আল-জাজিরার

শোকে মুহ্যমান চীন

বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাইসি ও আমিরআবদুল্লাহিয়ানের মৃত্যুতে শোক জানিয়ে ইরানের প্রতি সমবেদনা বার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

মন্ত্রণালয় জানায়, শি বলেন, রাইসি ইরানের শান্তি ও স্থিতিশীলতায় ব্যাপক অবদান রেখেছেন এবং চীন-ইরান কৌশলগত অংশীদারিত্ব সুসংহত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

চীন জানায়, তার দুর্ভাগ্যজনক মৃত্যু ইরানি জনগণের জন্য একটি বড় ক্ষতি এবং চীন একজন ভালো বন্ধুকে হারাল। চীন সরকার ও চীনের জনগণ এই দুই দেশের মধ্যকার বন্ধুত্বকে লালন করে। চীন এই অংশীদারিত্ব আরও গভীর ও বিকাশ অব্যাহত রাখবে। চীন এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং ইরানকে প্রয়োজনীয় সব উপায়ে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছে।

রাইসির জন্য প্রার্থনা সিসির

এদিকে রাইসির এমন অনাকাঙ্ক্ষিত মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আবদেল ফাত্তাহ আল-সিসি। রাইসির জন্য প্রার্থনা করে তিনি বলেছেন, ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ও মরহুমের ওপর আল্লাহর রহমত বর্ষিত হোক এবং তাদের পরিবারকে ধৈর্য ও সান্ত্বনা দান করুন।

সৌদি আরবের সমবেদনা

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজও ইরানের নতুন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে পাঠানো এক বার্তায় শোক প্রকাশ করেছেন।

সৌদি প্রেস এজেন্সির এক বিবৃতিতে বলা হয়, যেহেতু আমরা আপনাকে এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণকে আমাদের গভীর ও আন্তরিক সমবেদনা পাঠাচ্ছি, আসুন আমরা সর্বশক্তিমান আল্লাহর কাছে প্রার্থনা করি, তিনি যেন তাদের তার অপরিসীম রহমত ও ক্ষমা দিয়ে ঢেকে দেন এবং তাদের শান্তি দান করেন। তার আত্মা শান্তিতে থাকুক। নিশ্চয়ই আমরা আল্লাহর, আমরা তারই দিকে ফিরে যাব।

ইরানের বড় ক্ষতি হয়েছে: বাশার আল আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় ‘গভীর দুঃখ ও সমবেদনা’ জানিয়ে খামেনির কাছে একটি তারবার্তা পাঠিয়েছেন।

আল-আসাদ রাইসির মৃত্যুকে ‘বড় ক্ষতি’ বলে অভিহিত করেছেন এবং সিরিয়া ও ইরানের মধ্যে কৌশলগত সম্পর্ক সর্বদা সমৃদ্ধ রয়েছে তা নিশ্চিত করার জন্য তার প্রচেষ্টার প্রশংসা করেছেন।

তিনি আরো বলেন, তার সিরিয়া সফর এ পথে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে এবং সিরিয়া ও ইরানি জনগণের জন্য কল্যাণকর এমন সবকিছুর মাধ্যমে সম্পর্ক সমৃদ্ধ করতে তিনি যেসব দৃষ্টিভঙ্গি ও ধারণা উপস্থাপন করেছেন তা আমরা সবসময় মনে রাখব।

দুঃসময়ে পাশে থাকার প্রতিশ্রুতি তুরস্কের

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং বলেছেন, তিনি রাইসিকে শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করছেন।

তিনি বলেন, তুর্কি হিসেবে আমরা এই কঠিন ও দুঃখজনক সময়ে আমাদের প্রতিবেশী ইরানের পাশে থাকব, যেমনটা আমরা আগেও অনেকবার করেছি।

লেবাননে ৩ দিনের শোক ঘোষণা

হেলিকপ্টারে থাকা রাইসি ও অন্যদের মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা করেছেন লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মাকাতি।

এনএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, শোক পালনকালে সব সরকারি প্রশাসন, প্রতিষ্ঠান ও পৌরসভায় পতাকা অর্ধনমিত রাখা হবে।

এদিকে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ শোকবার্তা দিলেও রাইসির মৃত্যুর পর নিশ্চুপ অবস্থান নিয়েছেন ইউরোপীয় ইউনিয়েনের নেতারা। তারা এখনো কিছু জানায়নি।

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর দেশটির ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নাম ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।