ক্রাইম পেট্রোল বিডি  »  আন্তর্জাতিক   »   রাখাইন রাজ্যে সেনাবাহিনীর গুুলিতে নিহত ৪

রাখাইন রাজ্যে সেনাবাহিনীর গুুলিতে নিহত ৪

October 11, 2016 - 2:56 PM

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের উত্তর-পশ্চিমে বাংলাদেশ সীমান্ত সংলগ্ন একটি গ্রামে অভিযান চালিয়ে চার ব্যক্তিকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার দেশটির সরকারি সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুতে রোববার সংঘবদ্ধ হামলায় নয় সীমান্ত পুলিশ সদস্য নিহত হয়। এ ঘটনার পর ও্ই এলাকার বাসিন্দাদের ‘নিরাপত্তা নিশ্চিত’ করতে সেখানে সেনাবাহিনী মোতায়েন করে সরকার।প্রসঙ্গত, রাখাইন রাজ্যে মিয়ানমারের সংখ্যালঘু সম্প্রদায় মুসলমানদের বাস। ২০১২ সালে চরমপন্থী বৌদ্ধ ভিক্ষুদের হামলার পর হাজার হাজার মুসলমান এ রাজ্য থেকে পালিয়ে যায়। মিয়ানমার সরকারের দাবি, মুসলমানরা সে দেশের বাসিন্দা নয়, তারা বহিরাগত।

মিয়ানমারের সরকারি সংবাদমাধ্যম দ্যা গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার জানিয়েছে, ২০ জন অস্ত্রধারী হঠাৎ করে মাউংদ জেলার মায়োথুগি গ্রামে সেনা সদস্যদের ওপর হামলা চালায়। সেনাবাহিনীর পাল্টা হামলায় চার অস্ত্রধারী নিহত হয়েছে। ঘটনাস্থল থেকে হাতে তৈরি গ্রেনেড, তিন রাউন্ড গুলি ও ছুরি উদ্ধার করা হয়েছে।

যে গ্রামটিতে এ ঘটনা ঘটেছে সেখানে প্রায় ১ হাজার মুসলমান বসবাস করে। হুসেইন জুহা নামে গ্রামটির এক মুসলমান প্রশাসক বলেন, ‘ যাদেরকে গুলি করা হয়েছে তারা গ্রামের বাইরে দৌড়াদৌড়ি করছিল। সেনাবাহিনী তাদের থামার নির্দেশ দেওয়ার পরও তারা দৌড় অব্যাহত রাখায় তাদেরকে গুলি করা হয়। সেনাবাহিনীর কারণে গ্রামে আতঙ্ক ছড়িয়ে পড়লে অনেকে হাতে তৈরি অস্ত্রশস্ত্র নিয়ে লড়াইয়ের প্রস্তুতি নিয়েছিল।’

আপনার মতামত জানানঃ