রাজধানীজুড়ে পরিবহন সংকটের কারণে চরম জনদুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক : পরিবহন সংকটের কারণে রাজধানীজুড়ে চরম জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। সাধারণ মানুষ হেঁটে গন্তব্যস্থলে যাচ্ছেন।

বৃহস্পতিবার সকালে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ও অফিসগামী যাত্রীরা বেশি দুর্ভোগে পড়েন। দুপুরে পরীক্ষা শেষে বাসায় ফেরার সময় ফের দুর্ভোগে পড়েন শিক্ষার্থীরা।

ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার ঢাকায় শুরু হয়েছে ওলামা মাশায়েখ সম্মেলন। এ সম্মেলনকে কেন্দ্র করে ঢাকায় যানচলাচল নিয়ন্ত্রণ করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বিশেষ করে, রাজধানীর ২৫টি ক্রসিং বন্ধ করে দেওয়ায় চলাচল বিঘ্নিত হচ্ছে। এদিন জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বের না হতে আহ্বান জানিয়েছে ডিএমপি।

বৃহস্পতিবার দিনের শুরুতে রাজধানীর সড়কগুলোতে গাড়ি চলাচল চোখে পড়লেও সকাল ১০টার পর থেকে তা কমতে শুরু করে। ধানমন্ডি, কলাবাগান, কল্যাণপুর, শ্যামলী, কলেজ গেট, মোহাম্মদপুর, আসাদ গেট, ফার্মগেট, সায়েন্স ল্যাবসহ বিভিন্ন এলাকায় গাড়ির জন্য লোকজনকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। অনেককে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে। এসব এলাকায় গণপরিবহন ছিল হাতেগোনা। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ সম্মেলন এলাকার আশপাশে যানজট দেখা গেছে।

সকালে শ্যামলী বাসস্ট্যান্ডে অফিসগামী তৌহিদুল ইসলাম বলেন, ‘প্রায় এক ঘণ্টা বাসের জন্য অপেক্ষা করছি। পর্যাপ্ত বাস চোখে পড়ছে না। যে কয়েকটি আছে সেখানে ধাক্কাধাক্কি করে ওঠা মুশকিল।’

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মৌমি শিকদার ক্লাস শেষ করে হেঁটে ধানমন্ডি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত এসেছেন। তিনি জানান, ‘বাস তো নয়, এমনকি রিকশাও পাওয়া যাচ্ছে না। এক-দুইটা রিকশা পেলেও ভাড়া লাগামহীন। তাই হেঁটে হেঁটে ধানমন্ডি থেকে টিএসসি পর্যন্ত এসেছি।’

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী হলিক্রস কলেজের শিক্ষার্থী লোটাস ত্রিপুরা জানান, পরিবহন সংকটের কারণে সকালে তার পরীক্ষাকেন্দ্রে যেতে সমস্য হয়েছে। সময়মতো পরীক্ষার হলে পৌঁছাতে পারেননি তিনি। এমনকি পরীক্ষা শেষে হেঁটে বাসায় ফিরতে হয়েছে।