রাজধানীতে সতর্ক আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়কে কেন্দ্র বৃহস্পতিবার সকাল থেকেই সতর্ক অবস্থান নিয়েছে আওয়ামী লীগ। রায়কে কেন্দ্র করে যেকোনো নৈরাজ্যকর পরিস্থিতি সামাল দিতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি দলীয়ভাবে সজাগ থাকার অংশ হিসেবে এ অবস্থান নিয়েছে ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা।

বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের আশপাশে দলীয় নেতা-কর্মীরা সতর্ক অবস্থান নিয়েছে। কেন্দ্রীয় নেতারাও সকাল থেকেই সভানেত্রীর কার্যালয়ে আসা শুরু করেন। ইতিমধ্যে আওয়ামী লীগের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিনসহ অনেকে সভানেত্রীর কার্যালয়ে এসেছেন।

তবে বৃহস্পতিবার সকাল থেকেই রাজধানীর রাস্তায় দাঁড়িয়ে/বসে যেকোনো ধরনের মিছিল-সমাবেশ ও জমায়েত নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এ অবস্থায় পাড়া-মহল্লায় সতর্ক থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা। কেউ নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলেই জনতাকে সঙ্গে নিয়ে ‘গণধোলাই’ দিয়ে পুলিশের হাতে তুলে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে দলটির পক্ষ থেকে। তবে কোনো ধরনের উসকানি না দিতেও সতর্ক করা হয়েছে।

দলীয় মতে, খালেদা জিয়ার মামলার ইস্যুটি আদালতের, তাই রাজনৈতিক প্রস্তুতি না রাখলেও সারা দেশে সতর্ক রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলের নেতারা জানান, খালেদা জিয়া অপরাধী সাব্যস্ত হলে শাস্তি হবে। নিরপরাধী প্রমাণিত হলে খালাস পাবেন। ফলে এখানে রাজনৈতিক প্রস্তুতি নেওয়ার কিছু নেই। তবে রায়কে কেন্দ্র করে যেকোনো পরিস্থিতি সৃষ্টি হলে তা মোকাবিলার জন্য দলের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী ও সহযোগী সংগঠনের নেতাদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে মঙ্গলবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে প্রথমে সম্পাদকমণ্ডলীর সভা এবং পরবর্তীতে সহযোগী সংগঠনের সঙ্গে যৌথ সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক সূত্র জানায়, সভায় আওয়ামী লীগ সাধারণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নেতা-কর্মীদের ধৈর্য সহকারে পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ দেন। কোনো কর্মসূচি রাখা না হলেও আইনের প্রতি শ্রদ্ধা রেখে নেতা-কর্মীদের পাড়া-মহল্লায় সতর্ক থাকতে বলেন। বৈঠকে ঢাকার সরকারদলীয় এমপি ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসচিব ব্যারিস্টার ফজলে নূর তাপস বলেন, খালেদা জিয়ার মামলার রায়ের দিন বিএনপিপন্থি আইনজীবীরা হট্টগোল করতে পারে। এ বিষয়টি মাথায় রেখে আমাদের আইনজীবীদের উপস্থিতি বাড়ানো দরকার। কারণ তারা বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। আর বৈঠক শেষে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আজও (গতকাল) আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতারা এসেছিলেন। কোনো ধরনের উসকানি না দেওয়ার জন্য নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে। তিনি বলেন, সেদিন হাইকোর্টের সামনে পুলিশের প্রিজন ভ্যান ভেঙে, রাইফেল ভেঙে আসামি ছিনিয়ে নিয়ে গিয়েছিল বিএনপির নেতা-কর্মীরা। যারা এ ঘটনা ঘটাতে পারে তারা ৮ ফেব্রুয়ারিও নাশকতার আশ্রয় নিতে পারে, পুলিশের কাছে ঢাকা, চট্টগ্রামের এমন সব তথ্য আছে। সেজন্য আওয়ামী লীগ সতর্ক থাকবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা ক্ষমতায় আছি, আমরা গায়ে পড়ে কেন অশান্তি ডেকে আনব? ক্ষমতাসীন দল গায়ে পড়ে কেন দেশের স্থিতি, শৃঙ্খলা নষ্ট করবে? দেশ তো শান্তিতে চলছে, আমরা কেন অশান্তি ডেকে আনব? আওয়ামী লীগ আজ থেকে সতর্ক-সজাগ থাকবে। জনগণের জান-মালের নিরাপত্তার স্বার্থে উদ্ভূত পরিস্থিতিতে প্রয়োজনে আওয়ামী লীগ পুলিশকে সহায়তা করবে। শুধু আওয়ামী লীগই নয়, কেন্দ্রীয় ১৪ দলের নেতা-কর্মীরাও রাজপথে সতর্ক থাকবেন বলে জানিয়েছেন জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, ১৪ দল সতর্ক অবস্থানে থাকবে। কোনো অশুভ মহল যেন বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করতে না পারে। আওয়ামী ছাত্রলীগের নেতা-কর্মীদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

৮ ফেব্রুয়ারিকে কেন্দ্র করে তৃণমূলকে সতর্ক থাকার নির্দেশনা দিয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে চিঠি ইস্যু করস হয়েছে। আর ছাত্রলীগে নেতা-কর্মীরাও স্ব স্ব ইউনিটে অবস্থান করে সতর্ক অবস্থান নিয়েছে।

এছাড়াও গুলিস্তান, পল্টন, প্রেসক্লাব, মতিঝিল, মৎস্য ভবন, মগবাজার, মালিবাগ, তেজগাঁও, বনানীতে বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে যুবলীগের নেতা-কর্মীরা। যেকোনো পরিস্থিতি সৃষ্টি হলে তা সামাল দিতে পুলিশকে সহায়তা দিতে প্রস্তুত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে তাদের। মঙ্গলবার ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বর্ধিত সভা করে থানা-ওয়ার্ড নেতাদের স্ব স্ব এলাকায় সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে দক্ষিণের সভাপতি আবুল হাসানাতের সভাপতিত্বে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, নগরের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ সংগঠনের নেতারা বক্তৃতা করেন। তারা ঘোষণা দেন, বিএনপি নেত্রীর দুর্নীতির মামলার রায়কে কেন্দ্র করে কোনো ধরনের নৈরাজ্য-বিশৃঙ্খলা বরদাশত করা হবে না। পাড়া-মহল্লায় নেতা-কর্মীরা সতর্ক থাকবেন, যেখানেই নৈরাজ্য-সন্ত্রাস সেখানেই প্রতিরোধ গড়ে তোলা হবে।