রোহিঙ্গা নির্যাতনের ভিডিওর বিষয়ে তদন্ত করবে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের নির্যাতনের ওপর প্রকাশিত একটি ভিডিওর সত্যতা যাচাইয়ে বিষয়টি তদন্ত করার কথা জানিয়েছে মিয়ানমার কর্তৃপক্ষ।

মিয়ানমার সরকার জানিয়েছে, অস্থিতিশীল রাখাইন রাজ্যে নভেম্বর মাসে রোহিঙ্গা নির্যাতনের ভিডিওটি ধারণ করেন এক পুলিশ কর্মকর্তা। এ বিষয়ে তদন্ত করা হবে।

রাইখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর বর্বর নির্যাতনের অভিযোগ পুরোনো ঘটনা। বারবার মিয়ানমার সরকারের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উঠছে।

রোহিঙ্গাদের অভিযোগ, মিয়ানমার থেকে তাদের উৎখাতের জন্য রাষ্ট্রীয় পর্যায়ে তাদের বিরুদ্ধে নির্যাতন-নিপীড়ন চালানো হচ্ছে। তবে দেশটির সরকার দাবি করছে, আইন মেনে কাজ করছে নিরাপত্তা বাহিনী।

রাখাইন রাজ্যে সাংবাদিক ও তদন্তকারীদের প্রবেশ নিষিদ্ধ। ফলে নিরপেক্ষভাবে কোনো পক্ষের দাবি ও অভিযোগ প্রমাণ করা যাচ্ছে না।

বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারের সীমান্ত চৌকিতে অজ্ঞাত সন্ত্রাসীদের হামলায় দেশটির নয়জন পুলিশ কর্মকর্তা নিহত হয়। হামলাকারীদের শনাক্ত করতে না পারলেও মিয়ানমার সরকার এর দায় চাপায় রোহিঙ্গাদের ওপর। এরপর শুরু হয় সেনা-পুলিশের যৌথ অভিযান। এই অভিযানে কয়েক শ রোহিঙ্গা নিহত হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

এদিকে, মিয়ানমার সরকার জানিয়েছে, দুজন পুলিশ কর্মকর্তা সন্ত্রাসীর গুলিতে নিহত হওয়ার পর সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালানো হয়। এ সময়ে ভিডিওটি ধারণ করা হয়।

ভিডিওতে দেখা যাচ্ছে, একদল গ্রামবাসী কয়েকটি সারিতে বসে আছে। এক ব্যক্তিকে পেটাচ্ছেন এক পুলিশ কর্মকর্তা। পুলিশের আরেক কর্মকর্তা তার মুখে লাথি মারছেন। এরপর অন্যদের লাথিগুঁতা দিতে থাকে অন্যান্য পুলিশ কর্মকর্তা।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।