‘রোহিঙ্গা’ শব্দটি কেন ব্যবহার করেননি তার ব্যাখ্যা দিয়েছেন পোপ

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমার সফরকালে পোপ ফ্রান্সিস তার ভাষণে ‘রোহিঙ্গা’ শব্দটি কেন ব্যবহার করেননি তার ব্যাখ্যা দিয়েছেন। তার মতে, রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনার পথ যাতে রুদ্ধ হয়ে না যায়, সেজন্যই তিনি শব্দটি এড়িয়ে গেছেন। শনিবার বাংলাদেশ থেকে ফেরার পথে উড়োজাহাজে সাংবাদিকদের এ কথা বলেছেন পোপ।

রোমের পথে থাকা পোপ সাংবাদিকদের বলেন, ‘আমি যদি ওই শব্দটি ব্যবহার করতাম, তাহলে হয়ত আলোচনার পথ আমার মুখের ওপরই বন্ধ করে দিত।’

তিনি বলেন, ‘আমি যে বিষয়টি নিয়ে ভেবেছি তা ইতিমধ্যে বেশ সুপরিচিতি পেয়েছে।’ ভ্যাটিকানে থেকে তিনি বিভিন্ন অনুষ্ঠানে রোহিঙ্গা ঢলের বিষয়ে কথা বলেছেন বলেও জানান পোপ।

বক্তৃতার বিষয়ে পোপ বলেন, ‘প্রকাশ্যে বক্তৃতায় আমি পরিস্থিতিটা তুলে ধরেছি, অধিকারের বিষয়গুলো সামনে এনেছি; বলেছি, নাগরিকত্বের অধিকার থেকে কাউকেই বঞ্চিত করা উচিৎ নয়। এটা করতে হয়েছে, যাতে একান্ত বৈঠকে আমি আরও কিছু বলতে পারি।’

পোপ জানান, তিনি ‘রোহিঙ্গা’ শব্দটি এড়িয়ে গেলেও আলোচনার পথ বন্ধ করে না দিয়ে দেশটির সরকার ও সামরিক বাহিনীর কাছে তিনি আসল বার্তা ঠিকই পৌঁছে দিতে পেরেছেন।

গত সপ্তাহে পোপের মিয়ানমার সফরের আগেই মিয়ানমারের খ্রিষ্টান যাজকরা পোপকে তার ভাষণে রোহিঙ্গা শব্দটি ব্যবহার না করার অনুরোধ জানিয়েছিলেন। পোপ তার ভাষণে সম্প্রীতির ডাক দিয়ে প্রত্যেক জাতিগোষ্ঠীকে সম্মান দেখানোর আহ্বান জানালেও ‘রোহিঙ্গা’ শব্দটি উচ্চারণ করেননি।