রোহিঙ্গা সমস্যা সমাধানে জাতিসংঘে প্রস্তাবের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে জাতিসংঘে প্রস্তাব পেশ করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রাক্তন ধর্ম ও পানিসম্পদ মন্ত্রী ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান এম নাজিম উদ্দিন।

রোববার জাতীয় প্রেসক্লবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। আলোচনা সভাটি আয়োজন করে ‘রোহিঙ্গা মুসলিম নির্যাতন প্রতিরোধ আন্দোলন’।

নাজিম উদ্দিন বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর যে নিষ্ঠুর নির্যাতন হচ্ছে, তার বিরুদ্ধে আমাদের সোচ্চার হতে হবে। প্রাথমিক পর্যায়ে নির্যাতিতদের জন্য ত্রাণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। এর জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। যে যার মতো করে এগিয়ে আসলে প্রাথমিকভাবে এই অসহায় মানুষদের কিছুটা সাহায্য করা যাবে। এসব সমস্যা বাংলাদেশের একক প্রচেষ্টায় সমাধান হবে না। তাই এই সমস্যার স্থায়ী সমাধানের জন্য বাংলাদেশ সরকারকে জাতিসংঘে একটি প্রস্তাব পেশ করতে হবে।’

এ সময় তিনি জাতিসংঘ ও ওআইসির সমালোচনা করে বলেন, ‘এত মানুষ মেরে ফেলা হচ্ছে তারা কি এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করেছে? আমি জাতিসংঘকে বলতে চাই পূর্ব তিমুর খ্রিষ্টান প্রধান হওয়ায় আপনারা এটিকে স্বাধীন করে দিয়েছেন। কিন্তু আজ মিয়ানমারের রোহিঙ্গারা মুসলিম হওয়ায় একটি পিস কিপিং বাহিনীও পাঠাচ্ছেন না? এই আপনাদের মানবতা?’

আয়োজক সংগঠনের আহ্বায়ক হজরত মাওলানা জাফরুল্লা খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন সংগঠনের সমন্বয়ক আহসান উল্লাহ শামীম, আওয়ামী লীগের উপকমিটির সহসম্পাদক মোহাম্মদ নজরুল ইসলাম ও মুক্তিযোদ্ধা রুহুল আমিন চিশতী প্রমুখ।