লালমনিরহাটের ঘন কুয়াশা ও তীব্র শৈত্য প্রবাহে জনজীবন বিপর্যস্ত!

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি:কনকনে শীত আর হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের জনজীবন। বিশেষ করে চর ও প্রত্যন্ত গ্রামাঞ্চলের দরিদ্র মানুষের অবস্থা চরম শোচনীয়। খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকে। উত্তরের কোথাও সূর্য দেখা যাচ্ছে খুব অল্প সময়ের জন্য। কুয়াশার পাশাপাশি তীব্র শৈত্য প্রবাহ হচ্ছে। নিতান্ত প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বেরোচ্ছে না। ঘন কুয়াশা ও তীব্র শৈত্য প্রবাহের কারনে লালমনিরহাটের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ঘন কুয়াশার সঙ্গে তীব্র হিমেল হাওয়া। ঘন কুয়াশার কারনে বুধবার সাড়াদিনে দিনে লালমনিরহাট -ঢাকা মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতে দেখাগেছে। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। শীতে নদী তীরবর্তী এলাকার মানুষের দুর্ভোগ চরম আকার ধারন করেছে। সবচেয়ে বেশী প্রভাব পড়েছে বৃদ্ধ ও শিশুদের মধ্যে। বিশেষ করে রেল স্টেশনসহ জেলার বিভিন্নস্থানে অবস্থানকারী ছিন্নমুল মানুষগুলো শীতবস্ত্রের অভাবে কষ্ট পোহাতে হচ্ছে। শীতার্ত মানুষগুলো এক টুকরো গরম কাপড়ের জন্য তাকিয়ে আছে সরকার ও বিত্তবান লোকদের দিকে। এদিকে হরেক করমের শীতবেস্ত্রর পসরা নিয়ে বসেছে মৌসুমী ব্যবসায়ীরা। জেলা শহরের মিশন মোড়, রেল স্টেশন, জজ কোর্ট, বিডিআর গেট এলাকায় বসেছে অর্ধশতাধিক অস্থায়ী দোকান। তবে এ সকল শীতবস্ত্রের দাম বেশি হওয়ায় অভাবী লোকগুলো কিনতে পারছে না তাদের প্রয়োজনীয় সেসব শীতবস্ত্র। তীব্র শীতের কারনে জেলায় শীতবস্ত্র বিতরন জরুরী হয়ে পড়েছে। এভাবে ঘন কুয়াশা ও তীব্র শৈত্য প্রবাহ অব্যাহত থাকলে দেখা দিতে পারে ডায়রিয়াসহ শীতজনিত নানা রোগ-ব্যাধী ।
জেলার কোথাও সরকারিভাবে শীতবস্ত্র বিতরণের খবর পাওয়া গেলেও বা বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে কিছু কিছু এলাকায় শীতার্তদের মাঝে গরম কাপড় বিতরণ করলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল।
জেলা ত্রান ও পুনর্বাসন সুত্রে জানাগেছে, শীতবস্ত্রের চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে পত্র প্রেরন করা হয়েছে। এসব শীতবস্ত্র আসলেই তা বিতরন করা হবে বলে জানাগেছে।