শনিবার চট্টগ্রামে শুরু হচ্ছে মাসব্যাপী ২৬তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রামে শুরু হচ্ছে মাসব্যাপী ২৬তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ)। চট্টগ্রাম চেম্বার অব কমার্সের উদ্যোগে আগামী ৩ মার্চ শনিবার নগরীর পলোগ্রাউন্ড মাঠে এ মেলা হবে। শনিবার বিকেল ৩টায় নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌপরিবহনমন্ত্রী মো. শাহজাহান খান।

বিশেষ অতিথি থাকবেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাভেদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, সংসদ সদস্য এম এ লতিফ এবং এফবিসিসিআইয়ের প্রথম সহসভাপতি শেখ ফজলে ফাহিম।

বৃহস্পতিবার দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সংবাদ সম্মেলনে ২৬তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজনের বিস্তারিত তুলে ধরেন মেলা কমিটির কো-চেয়ারম্যান এবং চট্টগ্রাম চেম্বারের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ জামাল আহাম্মেদ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২৫ বছর ধরে দেশীয় শিল্পের প্রচার ও প্রসারের লক্ষ্যে এই মেলা আয়োজিত হচ্ছে। এবার অনুষ্ঠিত হবে ২৬তম মেলা। এবার ৪ লাখ বর্গফুট জুড়ে মেলার ব্যাপ্তি। মেলায় এবার ৪৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এর মধ্যে রয়েছে ১৭টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ন, ১১টি প্রিমিয়ার প্যাভিলিয়ন, ৮টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১৭২টি প্রিমিয়ার মেগা স্টল, ২৩টি মেগা স্টল, ১৪টি প্রিমিয়ার গোল্ড স্টল, ১৪টি প্রিমিয়ার স্টল, ১৪টি স্ট্যান্ডার্ড স্টল, ৩টি রেস্টুরেন্ট রয়েছে।

এ ছাড়া মেলায় এবার পার্টনার কান্ট্রি হিসেবে থাকছে থাইল্যান্ডের আলাদা জোন। থাইল্যান্ডের জন্য ৫৪০০ বর্গফুট জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রবেশ টিকেটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। মেলায় বিদেশি প্রতিষ্ঠানের মধ্যে অংশ নিচ্ছে থাইল্যান্ড, ভারত, ইরান ও মরিশাস। বিদেশি প্রতিষ্ঠানগুলো ২৩ হাজার বর্গফুট জায়গা নিয়ে তাদের পণ্য প্রদর্শন করবে। মেলায় সার্বিক নিরাপত্তার স্বার্থে র‌্যাব, পুলিশের ক্যাম্প স্থাপন করার পাশাপাশি ফায়ার সার্ভিস ইউনিট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। এবারের মেলায় সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্র, রেড ক্রিসেন্ট, সন্ধানী, র‌্যাড (রাইট অ্যাকশন ফর ডিসঅ্যাবিলিটি) এবং সার্বক্ষণিক চিকিৎসা সেবার জন্য ইসলামী ব্যাংক হাসপাতালকে একটি করে স্টল বিনামূল্যে বরাদ্দ দেওয়া হয়েছে। সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি মাহবুবুল আলমও বক্তব্য রাখেন। এ ছাড়া চেম্বারের পরিচালকেরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।