শহীদ এম মনসুর আলীর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনাদর্শ বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনুসরণযোগ্য

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শহীদ এম মনসুর আলীর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনাদর্শ বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য অনুসরণযোগ্য। তিনি ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশ্বস্ত সহচর। বঙ্গবন্ধু হত্যার পর আপোষহীণ অকুতোভয় এ সংগ্রামী সৈনিক অকাতরে জীবন উৎসর্গ করে নীতি ও নৈতিকতার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনিসহ তার পরবর্তী দুই প্রজন্মের জাতীয় সংসদে অবদান নিয়ে সংকলিত ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থটি ঐতিহাসিক দলিল হয়ে থাকবে।

মঙ্গলবার রাজধানীর বাংলা একাডেমিতে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদ আয়োজিত স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম সম্পাদিত ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন স্পিকার।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন শহীদ এম মনসুর আলী স্মৃতি সংসদের সভাপতি অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম ঠান্ডু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পানিসম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সিরাজগঞ্জ-১ আসনের প্রাক্তন সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয় এবং বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান।

স্পিকার বলেন, শহীদ এম মনসুর আলীর দর্শন ও আদর্শকে ধারণ করে পিতার পথ অনুসরণ করে মোহাম্মদ নাসিমও জনগণের কল্যাণে রাজনীতি করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, মোহাম্মদ নাসিম আন্দোলন সংগ্রাম করেছেন, কারাবরণ করেছেন বহুবার-তবুও তিনি নীতি আদর্শ থেকে বিচ্যূত হননি। মোহাম্মদ নাসিমের পুত্র তানভীর শাকিল জয় তরুণ সংসদ সদস্য হিসেবে তার প্রতিভা ও মেধার স্বাক্ষর রেখেছেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সংসদে তিন প্রজন্ম’ গ্রন্থটি সংসদীয় রীতি নীতি ও বিতর্কের ধরন সম্পর্কে জানতে তরুণ ও ভবিষ্যৎ সংসদ সদস্যদের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। এ সময়ে তিনি প্রবীণ রাজনীতিবিদদের বই রচনায় অধিক আগ্রহী হওয়ার জন্য আহ্বান জানান।