শাহজালালে এক যাত্রীর কাছ থেকে প্রায় ১৩ লাখ টাকা মূল্যের বিদেশি মুদ্রা জব্দ

নিজস্ব প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থাইল্যান্ডগামী এক যাত্রীর কাছ থেকে প্রায় ১৩ লাখ টাকা মূল্যের বিদেশি মুদ্রা জব্দ করেছে শুল্ক গোয়েন্দার একটি দল। একই সঙ্গে যাত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। জব্দকৃত মুদ্রার মধ্যে রয়েছে ব্রিটিশ পাউন্ড, ইউরো, ইউএস ডলার ও থাই বাথ।

শনিবার সকালে যাত্রীর ব্যাগ তল্লাশি করে ওই বৈদেশিক মুদ্রা পাওয়া যায়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃত যাত্রীর নাম রেজোয়ার মোর্শেদ। তিনি রাজধানীর রামপুরার বাসিন্দা। তিনি কাপড় ব্যবসায়ী। বৈদেশিক মুদ্রাগুলো বাংলাদেশ থেকে পাচারের জন্য থাইল্যান্ডে নিয়ে যাচ্ছিলেন। বিস্তারিত তথ্যের জন্য যাত্রীকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

শুল্ক গোয়েন্দা জানায়, বেলা সাড়ে ১১টার ঢাকা থেকে ব্যাংকক যাওয়া উদ্দেশ্যে ওই যাত্রী ইমিগ্রেশন পরবর্তী বোর্ডিং কার্যক্রম সম্পন্ন করে ডিপার্চার যাত্রী লাউঞ্জে অপেক্ষা করছিলেন। গোপন সংবাদ থাকায় এ অবস্থায় শুল্ক গোয়েন্দার দল যাত্রীর সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করে ওই বৈদেশিক মুদ্রা পায়।

বিভিন্ন সংস্থার উপস্থিতিতে সর্বমোট ৭ হাজার ৬১৫ ব্রিটিশ পাউন্ড, ৩০০২ ইউএস ডলার, ১৯০০ ইউরো এবং ৮০ থাই বাথ উদ্ধার করে শুল্ক গোয়েন্দা। যা বাংলাদেশি মুদ্রায় ১২ লাখ ৯১ হাজার ৬৩২ টাকার সমান। এসব মুদ্রা দিয়ে তিনি চোরাচালান করার চেষ্টা করছিলেন মর্মে প্রাথমিক অনুসন্ধানে জানা যায়।

পাসপোর্ট চেক করে দেখা যায়, ওই যাত্রী ২০১৮ সালের অদ্যাবধি চার বার এবং ২০১৭ সালে ৩০ বার বিদেশে গেছেন।

আটককৃত যাত্রীকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেপ্তার করা হয়েছে। একইসঙ্গে অন্যান্য আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।