শুধু ওই হ্যালো আব্বা; এর বেশি আর কোন কথা বলা সম্ভব ছিল না

নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা যখন খবর পাই তিনি বেঁচে আছেন সেই মুহূর্তটা আমাদের জন্য যে কি ছিল সেটা ভাষায় বর্ণনা করতে পারবো না। আমরা ফোনে কথা বলতে পারিনি। শুধু ওই হ্যালো আব্বা; এর বেশি আর কোন কথা বলা সম্ভব ছিল না।

১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বুধবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় জাতির জনকের কন্যা শেখ হাসিনা এই স্মৃতিচারণ করেন।

একাত্তরের ভয়াল দিনগুলোতে বন্দি জীবনের কথা বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার এখনো মনে পড়ে ৮ তারিখে তিনি (বঙ্গবন্ধু) মুক্তি পেয়েছিলেন। আমরা খুব উদ্বিগ্ন ছিলাম।

আমরা জানতাম না, তিনি বেঁচে আছেন না মারা গেছেন। কারণ, আমার বাবাকে গ্রেপ্তার করার পরবর্তী সময়ে আমার মাকেও গ্রেফতার করা হয়। সে সময় জামাল, রেহানা, রাসেল, ভাবী আমরা সকলেই বন্দি হই। ১৮ নম্বরের একটি বাড়িতে আমাদের বন্দি করে রাখা হয়। আমরা তখন কোন খবরই জানি না তিনি (বঙ্গবন্ধু) বেঁচে আছেন না মারা গেছেন? কি অবস্থায় আছেন?

৮ তারিখে যখন লন্ডন থেকে প্রথম টেলিফোন আসে এবং বিবিসিতে যখন খবর পাই সেই মুহূর্তটা যে আমাদের জন্য কি ছিল সেটা আমি ভাষায় বর্ণনা করতে পারবো না। আমরা ফোনে কথা বলতে পারিনি।

শুধু ওই হ্যালো, আব্বা… এই টুকুর বেশি কোন কথা বলা আর সম্ভব ছিল না আমাদের পক্ষে। এমনি এক অবস্থা আমাদের ছিল; তখন শুধু অপেক্ষার পালা কখন তিনি ফিরে আসবেন।’

তিনি আরো বলেন, ‘তিনি ১০ তারিখে ফিরে এলেন। ফিরে এসে কাদের কাছে গেলেন, তার প্রিয় জনগণের কাছে। বঙ্গবন্ধু শেখ মুজিবের ফিরে আসার মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা পূর্ণতা পেয়েছিল। তার পূর্ব মুহূর্ত পর্যন্ত প্রতিটি মানুষ আশা আকাঙ্খা নিয়ে বসে ছিল। কি হবে? তাদের প্রাণপ্রিয় নেতাকে ফিরে পাবে কি না? আর সেই আশা-আকাঙ্খা যখন বাস্তবে রূপ নিলো এবং সেই পূর্ণতা পেল।

যুদ্ধবিধস্ত ভুখ-কে একটি রাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আইন কানুন, নীতিমালা-বিধিমালা সব কিছু তৈরি করা একটা কঠিন কাজ ছিল। আর সেটা তিনি সাড়ে তিন বছরের মধ্যে দিয়ে গেছেন। তিনি মাত্র ১০ মাসের মধ্যে একটি সংবিধান উপহার দিয়েছিলেন।’

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসির মামুন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপি ও রেমন্ড আরেং।

সভা যৌথভাবে পরিচালনা করেন দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এবং উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

এছাড়াও দিবসটি উপলক্ষ্যে সকালে দলের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবন ও সারাদেশে সংগঠনের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা ছাড়াও সকাল ৭টার দিকে বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।a