শূন্যতা নিয়ে তার প্রথম জন্মদিন নায়ক রাজ্জাকের

বিনোদন প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক রাজ্জাক।চলচ্চিত্রশিল্পে প্রায় অর্ধশতাব্দীকাল পার করেছেন তিনি। ভক্তদের কাছে হয়ে উঠেছেন ‘নায়করাজ’। জীবনের অধিকাংশ সময় নায়করাজ পরিবার ও সহকর্মীদের নিয়ে জন্মদিন পালন করেছেন। এবারও তার জন্মদিন পালিত হচ্ছে। তবে এই প্রথম তার শূন্যতাকে মেনে নিয়ে ভক্ত, সহকর্মীরা তার জন্মদিন পালন করছেন।

গত বছর ২১ আগস্ট রাজ্জাক না ফেরার দেশে চলে গেছেন। মৃত্যুর পর এবারই তার প্রথম জন্মদিন পালিত হচ্ছে। এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে বেশ কিছু আয়োজন করা হয়েছে বলে রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন তার কনিষ্ঠ পুত্র সম্রাট।

সম্রাট বলেন, ‘বাবার শূন্যতা নিয়ে প্রথম জন্মদিন পালন করছি। মন স্বাভাবিকভাবেই ভালো নেই। সকালে পরিবারের সবাই মিলে বাবার কবর জেয়ারত করবো। এতিম ও গরিবদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে। গুলশান আজাদ মসজিদে বাবার জন্য দোয়া মাহফিলের আয়োজনও রয়েছে।এছাড়া দিনব্যাপী বাসায় পরিবারের সদস্যরা কোরআন খতম করব।’

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি ও শিল্পী সমিতিও নায়করাজের জন্মদিন উপলক্ষে বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে। মিলাদ, বনানী কবরস্থানে নায়করাজের কবরে পুষ্পস্তবক অর্পণ, এফডিসিতে তার প্রতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। আজ নায়করাজের নামে একটি শুটিং ফ্লোরের নামকরণের লিখিত দাবি জানাবে চলচ্চিত্র শিল্পী সমিতি।

নায়করাজ রাজ্জাক ১৯৬৪ সালে ঢাকা আসেন। এরপর জড়িয়ে পড়েন চলচ্চিত্রে। ৬০-এর দশকে ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’ -এ একটি পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে রাজ্জাকের অভিনয় জীবনের সূচনা। ১৯৬৭ সালে মুক্তি পায় নায়ক হিসেবে তার প্রথম সিনেমা ‘বেহুলা’। এতে সুচন্দার বিপরীতে নায়ক হিসেবে আলোড়ন সৃষ্টি করেন তিনি। সেই থেকে শুরু।

রাজ্জাকের চলচ্চিত্র জীবনে জন্ম হয়েছে বেশ কয়েকটি সাড়া জাগানো জুটি। দীর্ঘ ও বর্ণাঢ্য অভিনয় জীবনে এই জুটিগুলোর মাধ্যমে জনপ্রিয়তা ধরে রেখেছিলেন এই কিংবদন্তি অভিনেতা। রাজ্জাক-সুচন্দা, রাজ্জাক-কবরী, রাজ্জাক-শাবানা ও রাজ্জাক-ববিতা জুটি হিসেবে আজও স্মরণীয়। বিশেষ করে রাজ্জাক-কবরী জুটির কথা আজও মানুষের মুখে মুখে ফেরে। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এখনকার তারকাদের চোখে রাজ্জাক আইডল।

অভিনেতা হিসেবে রাজ্জাকের ঝুলিতে রয়েছে তিনশর মতো বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্র।৬০-এর দশকের শেষ থেকে ’৭০ ও ’৮০-এর দশকে জনপ্রিয়তার তুঙ্গে ওঠেন। রাজ্জাক অভিনীত জননন্দিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে নীল আকাশের নীচে, ময়নামতি, মধু মিলন, পীচ ঢালা পথ, জীবন থেকে নেয়া, অবুঝ মন, রংবাজ, বেঈমান, আলোর মিছিল, অশিক্ষিত, অনন্ত প্রেম, বাদী থেকে বেগম, আগুন নিয়ে খেলা, এতটুকু আশা, নাচের পুতুল, অশ্রু দিয়ে লেখা, ওরা ১১ জন, অশিক্ষিত, ছুটির ঘণ্টা, মহানগর, চন্দ্রনাথ, অভিযান, শুভদা, রাজলক্ষ্মী শ্রীকান্ত, যোগাযোগ, অন্ধ বিশ্বাস, বাবা কেন চাকর ইত্যাদি।

অভিনয় জীবনের একপর্যায়ে সিনেমা পরিচালনার কাজও শুরু করেন রাজ্জাক।ষোলটির মতো সিনেমা পরিচালনা করেছেন তিনি। তার সবশেষ পরিচালিত সিনেমা ‘আয়না কাহিনী’। আজ কিংবদন্তি এই নায়কের ৭৭তম জন্মদিন। ১৯৪২ সালের ২৩ জানুয়ারি তিনি ভারতের দক্ষিণ কলকাতায় জন্মগ্রহণ করেন।