শেষ হলো শ্রীলঙ্কার ইনিংস

ক্রীড়া ডেস্কঃ গল টেস্টের দ্বিতীয় দিনে আজ মাঠে নেমেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। গল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয় ৪৯৪ রানে থামে লঙ্কানরা। এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৯/০।

ব্যাট করছেন: তামিম ও সৌম্য

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৯৪/১০।

আউট: থারাঙ্গা (৪), করুনারত্নে (৩০), চান্দিমাল (৫), গুনারুত্নে (৮৫), মেন্ডিস (১৯৪), ডিকভেলা (৭৫), রঙ্গনা হেরাথ (১৪), লাকমাল (৮), পেরেরা (৫১), সান্দাকান (৫)।

মিরাজের চতুর্থ শিকার পেরেরা: দিলরুয়ান পেরেরাকে নিজের চতুর্থ শিকার পরিনত করলেন মিরাজ। ব্যক্তিগত ৫১ রানের সময় মিরাজের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে মাঠ ছাড়েন পেরেরা।

রানআউটে ফিরলেন লাকমাল: অধিনায়ক রঙ্গনা হেরাথের পর রানআউটের খড়গে পড়ে ফিরতে হয়েছে সুরাঙ্গ লাকমালকে। দলীয় ৪৮০ রানের সময় রানআউট হয়ে ব্যক্তিগত ৮ রানে মাঠ ছাড়েন লাকমাল।

লাঞ্চের পর মুস্তাফিজের আঘাত: লাঞ্চের পর লঙ্কান শিবিরে আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। প্রথম স্লিপে থাকা সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে লঙ্কান অধিনায়ক হেরাথকে (১৪) ফেরান মুস্তাফিজ। দ্বিতীয় দিনে মুস্তাফিজের এটা প্রথম শিকার।

লঙ্কান শিবিরে মিরাজের জোড়া আঘাত: শুরুতে ক্রিজে আক্রমণাত্মক হয়ে উঠা মেন্ডিসকে ফিরিয়ে ডিকভেলার সঙ্গে ১১০ রানের জুটি ভাঙ্গেন মিরাজ। এরপর মিরাজের শিকার হন ডিকভেলাও। ব্যক্তিগত ৭৫ রানে মিরাজের বলে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ তুলে দিলে প্যাভলিয়নে ফিরতে হয় তাকে। ৭৬ বল খরচায় ডিকভেলার ৭৫ রানের ইনিংসটি ৬টি চার ও ১ ছক্কায় সাজানো।

মেন্ডিসকে আউট করে স্বস্তি ফেরালেন মিরাজ: দ্বিতীয় দিনের শুরু থেকেই বেশ শান্ত মেজাজে ব্যাটিং শুরু করেন লঙ্কান দুই ব্যাটসম্যান মেন্ডিস ও গুনারত্নে। অপরাজিত ১৬৬ রানে গতকাল প্রথম দিন শেষ করার পর আজ ক্রমেই ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন মেন্ডিস। কিন্তু মিরাজের বলে ছক্কা মারতে গিয়ে তামিমের হাতে ধরা পড়ায় ১৯৪ রানে সাজঘরে ফিরতে হয়েছে মেন্ডিসকে।

মিডল উইকেটের উপর মিরাজের বল ওভার বাউন্ডারি হাঁকিয়ে ডাবল সেঞ্চুরি পূরণ করতে চেয়েছিলেন তিনি। কিন্তু বাউন্ডারি লাইনে শুরুতে লাফিয়ে উঠে বল থামিয়ে পড়ে লাইনের বাইরে থেকে এসে শান্ত মেজাজেই বল লুফে নেন তামিম। ফলে ৬ রানের আক্ষেপ নিয়ে ফিরতে হয় মেন্ডিসকে। সাজঘরে ফেরার আগে ২৮৫ বল মোকাবেলা করে ১৯ চার ও ৪ ছক্কায় দুর্দান্ত এ ইনিংসটি খেলেন তিনি।

ডিকভেলার ফিফটি: লঙ্কানদের হয়ে ব্যাট করতে নেমে ১৪ রানে অপরাজিত থেকে গতকাল প্রথম দিন শেষ করেছিলেন ডিকভেলা। আজ দ্বিতীয় দিনে ক্রিজে নেমে ফিফটি তুলে নিয়েছেন তিনি। ফিফটি পূরণ করতে ৫২ মোকাবেলায় ৪টি চার ও ১টি ছক্কা হাঁকান ডিকভেলা।

গতকালের মতো আজ দ্বিতীয় দিনের খেলাও সকাল ১০.৩০ মিনিটে শুরু হয়েছে। ম্যাচটি সরাসরি সম্প্রচার করছে চ্যানেল নাইন ও টেন ক্রিকেট।

গুনারত্নের ৮৫ এবং কুশল মেন্ডিসের অপরাজিত ১৬৬ রানে ভর করে ৪ উইকেটে ৩২১ রান করে গতকাল প্রথম দিনটি শেষ করে শ্রীলঙ্কা। ডাবল সেঞ্চুরি থেকে মাত্র ৩৪ রান পিছিয়ে আছেন লঙ্কান ব্যাটসম্যান মেন্ডিস। টাইগারদের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির দেখা পেলে আরও আক্রমণাত্মক হয়ে উঠতে পারেন লঙ্কান ডানহাতি এ ব্যাটসম্যান।

এর আগে গত জুলাইয়ে পালেকেল্লেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৭৬ রান করেন গুনারত্নে। মাহেলা জয়াবর্ধনের পর শ্রীলঙ্কার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ২২ বছর বয়সে দুটি দেড়শোর্ধ ইনিংস রয়েছে মেন্ডিসের।