সংলাপের আগে আইন চায় জেএসডি

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার আগে সংবিধানের শর্ত মোতাবেক সংসদে এ বিষয়ে একটি স্থায়ী আইন পাস করার প্রস্তাব দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি)।

আইন প্রণয়নের পর ইসি গঠনে জন্য রাষ্ট্রপতির কাছে দায়িত্ব দেওয়ার বিষয়ে মত দিয়েছে দলটি। পাশাপাশি দেশের রাজনৈতিক সংস্কৃতির কথা বিবেচনা করে নির্বাচনকালীন একটি নিরপেক্ষ সরকার চাইছেন জেএসডির নেতারা।

শুক্রবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের পর সেখান থেকে বেরিয়ে এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন জেএসডির সভাপতি আ স ম আবদুর রব এবং সাধারণ সম্পাদক আদুল মালেক রতন। এ সময় তারা এসব মতামত তুলে ধরেন।

আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার প্রেক্ষাপটে নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার অংশ হিসেবে জেএসডির সঙ্গে আলোচনা করেন রাষ্ট্রপতি। একই দিনে (৭ জানুয়ারি) বিকল্পধারা বাংলাদেশের সঙ্গে সাংলাপের কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে।

আবদুর রব বলেন, ‘সংবিধানে বলা হয়েছে, রাষ্ট্রপতি একটি আইনের ভিত্তিতে ইসিতে নিয়োগ দেবেন। কিন্তু রাষ্ট্রপতি এখন যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করছেন, ওই আইনই তো নাই। এখন রাষ্ট্রপতি যদি কোনো নিয়োগ দেন, আর কেউ যদি রিট করেন, তাহলে তো এটি বাতিল বা স্থগিত হয়ে যাবে। রাষ্ট্রপতি বিতর্কিত হয়ে যাবেন। রাষ্ট্রপতি যদি বিতর্কিত হন তাহলে তো কিছুই থাকল না। সুতরাং আমরা বলছি, পার্লামেন্টে আগে আইনটা করতে হবে। পার্লামেন্ট তো আছে। আইনটা করে রাষ্ট্রপতির কাছে দায়িত্বটা দেন।’

নির্বাচন কমিশনের সচিবালয় গঠনের প্রয়োজনীয়তা তুলে ধরে রব বলেন, ‘নির্বাচন কমিশনের সবকিছুর অভাব আছে। সামরিক বাহিনী নামাতে চাইলে সরকারের কাছে চাইতে হয়, ব্যালট বাক্স কেনা, ব্যালট ছাপানোর টাকা নেই। তার মানে ইসি স্বাধীন নয়, দলীয় সরকারের অধীন। সুতরাং নির্বাচন কমিশন সচিবালয় গঠন করে তাদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ সৃষ্টি করতে হবে।’

পার্লামেন্টের উচ্চকক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সরকার গঠনের দাবি তুলে জেএসডি সভাপতি বলেন, দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্টে অঞ্চলভিত্তিক প্রতিনিধি নিয়ে উচ্চকক্ষে ৩০০ এবং নিম্নকক্ষে ২০০ সদস্য থাকবে। এতে রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত প্রতিনিধি ছাড়া বিভিন্ন ক্ষেত্রের প্রতিনিধি থাকবেন। নির্বাচনের আগে উচ্চকক্ষ থেকে নির্বাচনকালীন সরকার গঠনের পর সে সরকারের পরামর্শ মোতাবেক নির্বাচন কমিশন গঠনের বিধান করতে হবে।

জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, ১১৮ নং অনুচ্ছেদ অনুযায়ী, রাষ্ট্রপতিকে যে শর্তসাপেক্ষে কথাটি বলা হয়েছে, আইনটা থাকলে শর্তসাপেক্ষে কথাটা থাকবে না।

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, ‘নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের ভূমিকা প্রধান। কিন্তু আমাদের দেশে রাজনৈতিক সংস্কৃতিটা একটু ভিন্ন। এখানে সরকারই নির্বাচনে মুখ্য ভুমিকা পালন করে। অতএব নির্বাচনের সময়ে যদি দলীয় সরকার থাকে, সে তার দলকে জেতানোর জন্য ভূমিকা পালন করবে। এখানে ইসি কোনো ভূমিকা পালন করতে পারবে না। সেজন্য নির্বাচনকালীন সরকার যাতে নির্দলীয়, নিরপেক্ষ এবং জবাবদিহিতামুলক হয়, এ ধরনের একটি ব্যবস্থা করতে হবে। তবে আগের তত্ত্বাবধায়ক সরকার চাই না।’

জেএসডির ১০ সদস্যের প্রতিনিধিদলে ছিলেন- জ্যেষ্ঠ সহ সভাপতি এম এ গোফরান, সহ সভাপতি মিসেস তানিয়া ফেরদৌসী, দবির উদ্দিন জোয়ার্দার, অ্যাডভোকেট আবদুর রহমান মাস্টার, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক আতাউল করিম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সাংগঠনিক সম্পাদক এস এম আনসার উদ্দিন উপস্থিত ছিলেন।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর পরামর্শ নিতে গত ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার মাধ্যমে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

পর্যায়ক্রমে জাতীয় পার্টি, এলডিপি, কৃষক-শ্রমিক-জনতা লীগ, জাসদ (ইনু), ওয়ার্কার্স পার্টি, বিএনএফ, ইসলামী ঐক্যজোট, জাতীয় পার্টি (জেপি), তরীকত ফেডারেশন, বিজেপি, সিপিবি, ন্যাপ, সাম্যবাদী দল, জেএসডির সঙ্গে সংলাপ করেছেন রাষ্ট্রপতি।

আগামী ৮ জানুয়ারি গণতন্ত্রী পার্টি ও গণফোরাম, ৯ জানুয়ারি বাসদ, জাসদ (আম্বিয়া) ও ইসলামী আন্দোলনের সঙ্গে আলোচনা করবেন রাষ্ট্রপতি। ১১ জানুয়ারি ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনার পর এই সংলাপ প্রক্রিয়া শেষ হতে পারে।