সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭৮তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : দশম জাতীয় সংসদের সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৭৮তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদের কেবিনেট কক্ষে এ বৈঠক হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. মোসলেম উদ্দিন, পঞ্চানন বিশ্বাস, মো. রুস্তম আলী ফরাজী, মো. শামসুল হক টুকু, রেবেকা মমিন এবং ওয়াসিকা আয়েশা খান উপস্থিত ছিলেন।

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ এবং রেলপথ মন্ত্রণালয়ের ২০১২-১৩ অর্থবছরের বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প সম্পর্কিত মহা হিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৩-১৪ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ৬, ৭, ৮, ১০, ১১, ১২ ও ১৩ নিয়ে আলোচনা হয় এবং অডিট আপত্তিগুলো কমিটি কর্তৃক প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।

বৈঠকে ঘোড়াশাল তাপ বিদ্যুৎকেন্দ্রের পুনর্বাসন ও আধুনিকায়ন প্রকল্পের প্রকল্প সমাপ্তির পর অব্যয়িত অর্থ, অব্যয়িত সিডি ভ্যাট এবং ব্যাংক সুদ বাবদ মোট ৫১ লাখ ৯৭ হাজার ৫৮৬ টাকা সরকারি কোষাগারে জমা হয়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আপত্তিটি অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড কর্তৃক বাস্তবায়িত প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান/ঠিকাদারের বিলের বিপরীতে আয়কর ও ভ্যাট বাবদ ৫ কোটি ৫৫ লাখ ২৬ হাজার ৬১৪ টাকা সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আপত্তিটি অডিট অফিসের সন্তুষ্টি সাপেক্ষে নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত প্রকল্পে সরবরাহকারীর বিল থেকে ভ্যাট বাবদ ২১ কোটি ৬২ লাখ ২৮ হাজার ৬৭৮ টাকা ৯০ পয়সা আদায় করা হয়নি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে মডার্নাইজেশন অব সৈয়দপুর রেলওয়ে ওয়ার্কশপ বাস্তবায়িত প্রকল্পে পিপিআর-২০০৮ অনুযায়ী দরপত্রের বৈধতার মেয়াদকালের মধ্যে কারিগরী মূল্যায়ন কমিটি (টিইসি) কর্তৃক দরপত্রের কারিগরী মূল্যায়ন না করায় প্রকল্পের ১২ কোটি ৬৫ লাখ ২৬ হাজার ৪৭২ টাকা ৪০ পয়সা অতিরিক্ত ব্যয় মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিম কার্যালয়ে বাস্তবায়িত প্রকল্পে ঠিকাদারকে অসম্পূর্ণ কাজের জন্য ৬৬ লাখ ৫০ হাজার ৪৬০ টাকা এবং কোনো কাজ না করা সত্বেও ৭৯ লাখ ৬৫ হাজার ৫৪০ টাকাসহ মোট ১ কোটি ৪৬ লাখ ১৬ হাজার টাকা পরিশোধ করায় সরকারি স্বার্থ প্রশ্নবিদ্ধ মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশ রেলওয়ের রাজশাহী পশ্চিম কার্যালয়ে বাস্তবায়িত প্রকল্পে কাজ সম্পন্ন না করেই অনিয়মিত পরিশোধ ৯ কোটি ৬১ লাখ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে।

বৈঠকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন এবং বাংলাদেশ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।