সমাবেশ শুরু ৩টায়, আওয়ামী লীগের মঞ্চ প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক : এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সভা মঞ্চ প্রস্তুত করা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিকেল ৩টায় সমাবেশ শুরু হবে। আরেকটি বনানী পূজা মাঠে অনুষ্ঠিত হবে। দুই সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন।

এছাড়া দলের জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে সমাবেশ এবং বিজয় শোভাযাত্রা অনুষ্ঠিত হচ্ছে।

৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের চতুর্থ বর্ষপূর্তি উপলক্ষে শুক্রবার দেশব্যাপী ‘গণতন্ত্রের বিজয় দিবস’ উদযাপন করছে আওয়ামী লীগ।

 

সরেজমিনে গিয়ে দেখা যায়, দুপুর দেড়টার দিকে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় চত্বরের পূর্বদিকে মঞ্চ করা হয়েছে। মঞ্চটি পশ্চিমমুখী করা হয়েছে। মঞ্চের সামনে নেতা-কর্মীদের বসার জন্য সারি সারি করে চেয়ার রাখা হয়েছে। সমাবেশ উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীও নিরাপত্তার স্বার্থে সতর্ক অবস্থানে রয়েছে।

এছাড়া আগামীকাল শনিবার বিকেল ৩টায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের খণ্ডচিত্র প্রকাশ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম এ অনুষ্ঠানে যোগ দেবেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনের পর থেকে দিনটিকে ‘গণতন্ত্রের বিজয় দিবস’ হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ। অপরদিকে বিএনপি-জামায়াতসহ জোটের শরীকরা নির্বাচন বয়কট করে। এ ধারাবাহিকতায় বিএনপি দিনটিকে গণতন্ত্রের কালো দিবস হিসেবে পালন করার কর্মসূচি গ্রহণ করে। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লীগসহ জোটের শরিকরা ৫ জানুয়ারির নির্বাচনকে সংবিধান ও গণতন্ত্র রক্ষায় অনিবার্য ছিল বলে মনে করেন। এ কারণেই ৫ জানুয়ারিকে গণতন্ত্র ও সংবিধানের ধারাবাহিকতা রক্ষার দিন হিসেবে পালন করে আওয়ামী লীগ।

দীর্ঘদিন সরকারের বাইরে থাকা বিএনপি গত তিন বছর ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ আখ্যা দিয়ে রাজপথে কর্মসূচি দিয়ে সংঘাতমুখর পরিস্থিতি তৈরি করেছিল। ২০১৫ সালে সরকার পতন আন্দোলনের নামে টানা তিন মাস ধরে সারাদেশে ব্যাপক সন্ত্রাস ও নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করে তারা। অসংখ্য মানুষ পুড়িয়ে হত্যা করায় দেশজুড়ে জনমনে ব্যাপক আতঙ্কও ছিল। পরের বছর রাজধানীতে পাল্টাপাল্টি সমাবেশ ডেকে ব্যাপক উত্তেজনা ছড়ায় বিএনপি। যদিও শেষ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপে দু’পক্ষের কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ হওয়ায় জনমনে স্বস্তি আসে। আর গত বছর ৭ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার সিদ্ধান্ত নিলেও শেষ পর্যন্ত অনুমতি না দেওয়ার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে বিএনপি।

রাজধানীতে আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রা ও সমাবেশ দুটিকে অনেকটা উৎসবমুখর পরিবেশে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। আয়োজনের প্রচেষ্টা রয়েছে দলের মধ্যে। রাজধানীর দুই সমাবেশ সফল করার লক্ষে ঢাকাসহ পাশ্ববর্তী নিজ দলীয় এমপিদের নিজ নিজ এলাকার সমাবেশে নেতা-কর্মীদের উপস্থিত করতে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। মহানগর নেতাদের প্রতিও একই রকম নির্দেশনা রয়েছে।

এই দুটি সমাবেশের পর আগামী ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও ১২ জানুয়ারি বর্তমান সরকারের চার বছর পূর্তি উপলক্ষেও বড় ধরনের কর্মসূচি পালনের পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের। সরকারের বর্ষপূর্তি উপলক্ষে ১২ জানুয়ারি উন্নয়নের খণ্ডচিত্র প্রকাশ ও ১৪ জানুয়ারি দলটি।