ক্রাইম পেট্রোল বিডি  »  স্বাস্থ্য   »   সরকারি হাসপাতালে বায়োমেট্রিক মেশিন ব্যবহারের নির্দেশ

সরকারি হাসপাতালে বায়োমেট্রিক মেশিন ব্যবহারের নির্দেশ

September 6, 2016 - 3:40 PM

সচিবালয় প্রতিবেদক : দেশের সব সরকারি হাসপাতালে চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করতে বায়োমেট্রিক মেশিন ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

এরপরও কোনো হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে অনুপস্থিতির কোনো অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট ব্যক্তিসহ হাসপাতাল পরিচালক, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকেও দায়ী করা হবে।

মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সরকারি জেলা ও উপজেলা হাসপাতালের সার্বিক ব্যবস্থাপনার মান উন্নয়ন সংক্রান্ত সভায় মন্ত্রী এ নির্দেশনা দেন। সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

‍এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণের মানসম্মত স্বাস্থ্যসেবা নির্ভর করে চিকিৎসক ও নার্সদের শতভাগ ‍উপস্থিতির উপর। এক্ষেত্রে কোনো ধরনের অবহেলা মেনে নেওয়া হবে না। কর্মস্থলে উপস্থিত থেকে সাধারণ মানুষকে চিকিৎসা দিতে সবাইকে সচেষ্ট থাকতে হবে। পাশাপাশি হাসপাতালগুলোকে দালাল মুক্ত করতে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন মন্ত্রী।

এ সময় তিনি হাসপাতালের ইউজার ফি বন্টন ও ব্যবহার সম্পর্কে আগামী এক মাসের মধ্যে একটি নীতিমালার খসড়া প্রণয়ন করতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হারুন-উর-রশীদ খানের নেতৃত্বে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন।

‍এদিকে বৈঠকে আউট সোর্সিংয়ের মাধ্যমে হাসপাতালের বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনার আধুনিকায়ন এবং নিরাপত্তা ও পরিচ্ছন্নতা কর্মী নিয়োগের বিষয়ে ‍আলোচনা হয়।

এ সময় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও বিভিন্ন সরকারি হাসপাতালের পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত জানানঃ