সরকারের নির্দেশনায় রূপকল্প-২০৪১ প্রণয়নের কাজও এগিয়ে চলছে

সংসদ প্রতিবেদক : উন্নত বাংলাদেশের অভিলাষে সরকারের নির্দেশনায় রূপকল্প-২০৪১ প্রণয়নের কাজও এগিয়ে চলছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তরে মোহাম্মদ ইলিয়াছের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, বিগত এই সরকারের উন্নয়ন পকিল্পনার ধারাবাহিকতায় বর্তমান সরকার তার নির্বাচনী ইশতেহার ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’এর আলোকে আগামী পাঁচ বছরের মধ্যে রূপকল্প-২০২১ কে একটি প্রকৃত দীর্ঘমেয়াদি প্রেক্ষিত পরিকল্পনা হিসেবে প্রণয়ন করে আমরা জাতির সামনে রূপকল্প-২০৪১ উপস্থাপন করব। রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের বাংলাদেশ মধ্যম আয়ের দেশের পর্যায় অতিক্রম করে উন্নত বিশ্বের সঙ্গে তুলনীয় এক শান্তিপূর্ণ, সমৃদ্ধ, সুখী এবং উন্নত জনপদ হবে। সেজন্য উন্নত বাংলাদেশের অভিলাষে সরকারের নির্দেশনায় বাংলাদেশ রূপকল্প-২০৪১ প্রণয়নের কাজও এগিয়ে চলছে।

সরকার দলীয় সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাতিসংঘ কর্তৃক পরবর্তী ১৫ বছর তথা ২০১৬-২০৩০ সময়কালের জন্য টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) গৃহিত হয়েছে। এমডিজিতে সফলতার কারণেই বাংলাদেশ এসডিজি বাস্তবায়নে বদ্ধপরিকর।

এসডিজির টার্গেট ও সূচকসমূহ গ্লোবাল লেভেলে নির্ধারিত হওয়ায় দেশীয় পর্যায়ে এর বাস্তবায়ন নিবিড় পর্যালোচনা ও মূল্যায়নের নিমিত্ত বেঞ্চ মার্ক তথ্যসহ নানাবিধ তথ্য-উপাত্তের প্রয়োজন হবে।

এসডিজি মূল্যায়ন ও বাস্তবায়নের জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ইতিমধ্যে তথ্য-উপাত্ত প্রস্তুত ও সরবরাহের ক্ষেত্রসমূহ চিহ্নিত করেছে। এ সংক্রান্ত তথ্য-উপাত্ত প্রস্তুত ও সরবরাহের জন্য বিবিএস বিভিন্ন মেয়াদে ৪০টির মতো জরিপ ও শুমারি পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে বলে জানান তিনি।