সরকার ভেবেছিল খালেদা জিয়াকে কারাগারে নিলে বিএনপি ভেঙে যাবে

নিজস্ব প্রতিবেদক : বর্তমান সময়ে বিএনপি আগের চেয়ে বেশি ঐক্যবদ্ধ বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর এমাজউদ্দিন আহমেদ।

তিনি বলেছেন, ‘সরকার ভেবেছিল খালেদা জিয়াকে কারাগারে নিলে বিএনপি ভেঙে যাবে। কিন্তু সেটা হয়নি। বিএনপি এখন ভয়ঙ্করভাবে ঐক্যবদ্ধ হয়েছে। এই মুহূর্তে বিএনপি যেকোনো সময়ের থেকে অত্যন্ত সংঘবদ্ধ। তাদরেকে এখন সংগ্রামী দল হিসেবে প্রকাশ হওয়া দরকার। এভাবেই চলুক, তাহলেই খালেদা জিয়াকে মুক্ত করে আগামী নির্বাচন জয়লাভ করা সম্ভব।’

সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন। গোলটেবিল বৈঠকের আয়োজন করে স্বাধীনতা অধিকার আন্দোলন নামে একটি সংগঠন।

নির্বাচন প্রসঙ্গে এমাজউদ্দীন বলেন, প্রধানমন্ত্রীকে আগামী নির্বাচনের আবহাওয়া তৈরি করতে হবে। নির্বাচনী পরিবেশ সৃষ্টি না করলে কিছুতে নির্বাচনে যাওয়া যাবে না। আমরা কিন্তু একা নই, বহু সংস্থা, বহু রাষ্ট্র আমাদের সঙ্গে আছে। সময়ই বলে দেবে আমাদের কী করতে হবে। এই মুহূর্তে আমাদের আরো শান্ত থেকে আন্দোলন করতে হবে।

তিনি বলেন, পৃথিবীতে ২০৩ রাষ্ট্রের মধ্যে ১৬৫টিতে সংসদীয় ব্যবস্থা। তারা যেভাবে সংসদ ভেঙে নির্বাচন করে, সেভাবে আমাদের প্রথম পদক্ষেপ সংসদ ভেঙে নির্বাচনের ব্যবস্থা করতে হবে। সংসদ ভেঙে দেওয়াই আমাদের প্রথম দাবি।

আলোচনা সভায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) চেয়ারম্যান কর্নেল অলি আহমেদ বলেন, আওয়ামী লীগ মৃত্যুকে ভয় পায় না, তবে নির্বাচনকে ভয় পায়। এজন্য তারা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে ভয় পায়।

সংগঠনের সভাপতি মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে আরো বক্তব্য দেন এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদত হোসেন সেলিম, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, মঞ্জুর হোসেন ঈসা, শহিদুর রহমান তামান্না প্রমুখ।