সামাজিক সুরক্ষায় সরকারি ব্যয় মাত্র ৬ দশমিক ৬৫ শতাংশ

সামাজিক সুরক্ষায় সরকারি ব্যয় মাত্র ৬ দশমিক ৬৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : শ্রমজীবী মানুষের জন্য সামাজিক সুরক্ষায় সরকারি ব্যয় মাত্র ৬ দশমিক ৬৫ শতাংশ। সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচিতে শ্রমজীবী মানুষের কল্যাণে গৃহীত এ কর্মসূচি ও বরাদ্দকৃত অর্থ অপর্যাপ্ত।

শনিবার রাজধানীতে শ্রমজীবী মানুষের সামাজিক সুরক্ষা বিষয়ক কর্মশালায় বক্তারা বিষয়টি তুলে ধরেন।

একই সঙ্গে আগামী অর্থবছরে জাতীয় বাজেটে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের অনগ্রসর শ্রমজীবী মানুষের সামাজিক সুরক্ষার সুযোগ ও পরিধি সম্প্রসারণের আহ্বান জানিয়েছেন তারা।

বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (ওশি) আয়োজনে কর্মশালায় সভাপতিত্ব করেন আয়োজক সংস্থার নির্বাহী পরিচালক এ আর চৌধুরী রিপন। কর্মশালায় ‘বাংলাদেশের সামাজিক সুরক্ষা : শ্রমিক অধিকারের দৃষ্টিতে বিশ্লেষণ’ শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন ওশি ফাউন্ডেশনের ভাইস চেয়ারপারসন ড. এস এম মোর্শেদ।

এ ছাড়া পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের উপপ্রধান মো. মনিরুল ইসলাম বাংলাদেশ সরকারের জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

ড. মোর্শেদ তার গবেষণা প্রতিবেদনে উল্লেখ করেন, ২০১৬-১৭ সালে সামাজিক সুরক্ষা খাতে ৪৫ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা থাকলেও এই বরাদ্দের মাত্র ৬ দশমিক ৬৫ শতাংশ শ্রমজীবী মানুষের সামাজিক সুরক্ষায় প্রাক্কলিত ব্যয় নির্ধারণ করা হয়েছে। বর্তমানে জাতীয় বাজেটের ৯ দশমিক ১৪ শতাংশ সামাজিক সুরক্ষা এবং ৩ দশমিক ৫৯ শতাংশ সামাজিক ক্ষমতায়ন খাতে ব্যয় করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, দেশের মোট জনসংখ্যার মধ্যে বর্তমানে মাত্র ২৪ শতাংশ মানুষ ন্যূনতম একটি সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় আছে। অন্যদিকে, প্রকল্পের অর্থ ছাড় করতে বিলম্বের কারণে উপকারভোগীরা প্রাপ্য সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, এসব কর্মসূচি বাস্তবায়নে অনেক ক্ষেত্রেই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে সম্পৃক্ত করা হয়নি। এ ছাড়া ট্রেড ইউনিয়নসহ সংশ্লিষ্ট অংশীজনরাও এসব কর্মসূচি বাস্তবায়নে সম্পৃক্ত নয়।

এ প্রেক্ষাপটে শ্রমজীবী মানুষের প্রয়োজনের নিরিখে সামাজিক সংলাপ জোরদার করার মাধ্যমে শ্রমজীবী মানুষের জন্য কার্যকর সামাজিক সুরক্ষা কর্মসূচি গ্রহণ এবং বাস্তবায়নের পরিবীক্ষণ ও মূল্যায়ন প্রক্রিয়া জোরদার করার মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের সুপারিশ ব্যক্ত করা হয়।

কর্মশালায় বক্তারা বর্জ্য শ্রমিক, জলবায়ু উদ্বাস্তু ও পয়নিষ্কাশন কাজে নিয়োজিত শ্রমিকসহ প্রান্তিক পর্যায়ের শ্রমজীবী মানুষকে সুরক্ষা কর্মসূচির অন্তর্ভুক্ত করার সুপারিশ করেন।

কর্মশালায় ওশি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এ আর চৌধুরী রিপন এবং বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।