সার্জারি দিয়ে হাঁটু বা পৃষ্ঠদেশের বিভিন্ন সমস্যার সমাধান করা হয়

জয়েন্ট (গাঁট) প্রতিস্থাপন সার্জারি দিয়ে হাঁটু বা পৃষ্ঠদেশের বিভিন্ন সমস্যার সমাধান করা হয়। তবে এই সার্জারিতে কোনো ঝুঁকি আছে কি না, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬০৯তম পর্বে কথা বলেছেন ডা. মনোয়ারুল ইসলাম। বর্তমানে তিনি আনোয়ার খান মডার্ন মেডিকেল অর্থোপেডিক্স সার্জারি বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এই সার্জারিতে কি সমস্যা হওয়ার কোনো ঝুঁকি রয়েছে?

উত্তর : অবশ্যই, ঝুঁকি তো কিছু আছে। অনেকের বিভিন্ন রোগ থাকে। একটি বড় সার্জারির জন্য হয়তো তিনি ফিট নন। তবে আমরা তাঁকে ফিট করে অস্ত্রোপচার করি।

এই অস্ত্রোপচার করার জন্য একটি অত্যাধুনিক অস্ত্রোপচার থিয়েটার দরকার। যেখানে কখনো কোনো ধরনের সংক্রমণ হওয়ার বিষয় থাকবে না। এই অপারেশন থিয়েটারগুলোকে আমরা লেমিনার ফ্লো থিয়েটার বলি। যেখানে একদিক থেকে বাতাস আসবে, অন্যদিক থেকে বের হবে। যদি কোনো কারণে কোনো সময় সংক্রমণ হয়, তাহলে তো আরো জটিলতা। প্রতিস্থাপন নিয়ে সে তো স্বাভাবিক জীবনযাপন করতে পারবে না।

আর দু-একটি ক্ষেত্রে বলা হয় ইমপ্লেন্ট রিজেকশন। হয়তো ডিভাইসটি কোনো কারণে ম্যাচ হয়নি। এতে সমস্যা হচ্ছে। তবে এটি ১০ হাজারে একজন। আমাদের দেশে এ পর্যন্ত হওয়ার রেকর্ড নেই।

প্রশ্ন : সেটি হলে করণীয় কী?

উত্তর :  তখন আবার একে প্রতিস্থাপন করতে হবে।  আমাদের আধুনিক ডিভাইসে আরো কিছু পদ্ধতি আছে। যেমন—কার্বন মেড ব্রসথেসিস এসেছে। যেহেতু এটা খুব দামি, এখনো আমাদের দেশে আসেনি। এটি একটি পদ্ধতি হতে পারে।