সিটিং সার্ভিসের নামে প্রতারণা ও লাইসেন্স বিহীন চালক

রবিউল ইসলাম ও আবু ছালেহ মুছা বাবু, টঙ্গী : গাজীপুর ও টঙ্গীর মহাসড়কের বিভিন্ন গুরুত্বপুর্ন স্থানে কাউন্টার ও সিটিং সার্ভিসের নামে প্রতারণার অভিযোগ উঠেছে। জেলার স্ট্যান্ড থেকে অসংখ্য ফিটনেসবিহীন বাস সিটিং সার্ভিসের নাম দিয়ে নিত্যদিন ঢাকায় বিভিন্ন গন্তব্যতে চলাচল করছে। এসব সিটিং সার্ভিস বাসের নির্ধারিত আসনের চাইতেও অতিরিক্ত আসন সংযোজন করায় যাত্রীদের গুটিসুটি হয়ে বসে চলাচল করতে হয়। এ যেনো মানুষের পরিবর্তে পার্সেল পাঠানো হচ্ছে। সরকার কর্তৃক নির্ধারিত ভাড়ার চাইতেও তিনগুণ বেশী ভাড়া আদায় করে থাকে। এসব বাসে নোংরা-দুর্গন্ধযুক্ত পরিবেশে যাতায়াত করাও দায়। সিটিং সার্ভিসে যুক্ত হওয়া অসংখ্য বাসের ফিটনেস, রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন ও রুটপার্মিট নেই। গাজীপুরে জেলার অধিকাংশ সিটিং সার্ভিস বাস চালকের ড্রাইভিং লাইসেন্স না থাকায় সড়ক দুর্ঘটনা ঘটানোর পর পরিবহনের চালকদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারছেনা পুলিশ। সিটিং সার্ভিস বাসগুলো দ্রুত সময়ে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিতে ট্রাফিক আইন অমান্য করে বেপরোয়া গতিতে চলাচল করছে। সম্প্রতি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের কলেজ গেইট এলাকায় একটি যাত্রীবাহী সিটিং সার্ভিস ভিআইপি পরিবহন চলন্ত অবস্থায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এতে বেশ কয়েকজন যাত্রী চলন্ত বাস থেকে লাফিয়ে নামতে গিয়ে আহত হয়। এদিকে কোনো ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই রাতারাতি প্রায় তিন শতাধিক লোকাল বাস সিটিং সার্ভিসে রূপ নেওয়ায় চরম দুর্ভোগে পড়েছে স্বল্প দূরত্বের যাত্রীরা।
বিআরটিএ গাজীপুর সার্কেলের সহকারী পরিচালক এম এ আশরাফ সিদ্দিকী জানান, তার দপ্তরে মাত্র একজন মোটরযান ইন্সপেক্টর আছে। এছাড়াও বিভিন্ন পদে জনবল সংকট রয়েছে। স্বল্প জনবল নিয়ে অতিরিক্ত কাজের চাপে অনেক সময় গ্রাহকদের সেবা দিতে বিলম্ব হয়। এছাড়াও অপর্যাপ্ত পুলিশ সদস্যর কারণে ভ্রাম্যমাণ আদালতের অভিযান জোরালো ভাবে করা সম্ভব হচ্ছেনা। মহাসড়কে ত্রুটিপূর্ণ বাস চলাচলে একক দায় জেলা বিআরটিএ’র নয়। এ ব্যাপারে বাস মালিক সমিতির অনেক কিছুই করার আছে। ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে অভিযান প্রসঙ্গে তিনি জানান, ভ্রাম্যমাণ আদালতের অভিযানে কি হবে তা নির্বাহী ম্যাজিস্ট্রেটের ওপর নির্ভর করে। আমাদের ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক কিছু করতে পারিনা।
জেলা শহর থেকে চলাচলকারী ভিআইপি পরিবহনের কাউন্টার ভিত্তিক সিটিং সার্ভিস, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা মোড় দখল করে স্ট্যান্ডবাজীর মাধ্যমে চলছে বসুমতি সিটিং সার্ভিস। এছাড়াও বলাকা পরিবহনের সিটিং সার্ভিস, অনাবিল ও ছালছাবিল পরিবহনের সিটিং সার্ভিস, গাজীপুর পরিবহনের সিটিং সার্ভিস এবং স্কাইলাইন সিটিং সার্ভিসের নামে প্রতিদিন শতাধিক ত্রুটিপূর্ণবাস গাজীপুর থেকে ঢাকা রুটে চলাচল করছে। গাজীপুর বিআরটিএ দপ্তরের কিছু চিহ্নিত দুর্নীতিগ্রস্থ কর্মকর্তা ও কর্মচারীদের যোগসূত্রে একটি সিন্ডিকেট গড়ে উঠেছে। এই সিন্ডিকেট সদস্যদের বেপরোয়া ঘুষ গ্রহণের কারণে জেলা বিআরটিএ দপ্তর পরিবহন মালিকদের কাছে চরম ভোগান্তি ও আতঙ্কের কারণ হয়েছে। এছাড়াও গ্রাহকদের বিলম্বে সেবা প্রদান, প্রয়োজনীয় কাগজপত্রে নাম ও ঠিকানাসহ গুরুত্বপূর্ণ তথ্য ভুল প্রদানসহ গ্রাহকদের সাথে দুর্ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে এই দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে। চলমান এসব অনিয়ম বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কার্যকর কোনো ব্যবস্থা না নেওয়ায় বাস মালিকরা পরিবহন ফিট করার চাইতে বেছে নিয়েছে বিভিন্ন সরকারি দপ্তর মাসোহারা ভিত্তিক তুষ্ট করার পথ। গাজীপুর বিআরটিএ পরিবহন পরিদর্শক জাহাঙ্গীর আলম তার দপ্তরের নথি দেখে জানান, গত জানুয়ারি মাসে গাজীপুরে সড়ক দুর্ঘটনা ঘটেছে দুইটি। ওই মাসে বিআরটিএ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ফিটনেসবিহীন ও ত্রুটিপূর্ণ ৪০টি পরিবহন চিহ্নিত করে অর্থদন্ড দিয়েছেন। এছাড়াও অভিযানগুলোতে ১৭টি ভূয়া ড্রাইভিং লাইসেন্স, ৫০টি লাইসেন্সবিহীন গাড়ি এবং আরো ১০টি পরিবহন মালিককে বিভিন্ন অনিয়মের অপরাধে অর্থদন্ড করেছেন ভ্রাম্যমাণ আদালত। অথচ বিগত দিনে ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে বিআরটিএ কি ব্যবস্থা নিয়েছে এ ব্যাপারে ওই কর্মকর্তা দপ্তরের নথি দেখেও কোনো তথ্য দিতে পারেনি। এদিকে নির্ভরযোগ্য  সূত্র থেকে জানা গেছে,গত জানুয়ারি মাসে গাজীপুরে সড়ক দুর্ঘটনা ঘটেছে ১০টি। এসব দুুর্ঘটনায় নারী ও শিশুসহ ২১জন নিহত ও অর্ধশতাধিক মানুষ আহত হয়েছে। কিন্তু ভুলে ভরা জেলা বিআরটিএ দপ্তরের নথিতে গত জানুয়ারি মাসে গাজীপুরে সড়ক দুর্ঘটনার সংখ্যা দুইটি উল্লেখ করা থাকলেও হতাহতের সংখ্যা উল্লেখ করা নেই। অথচ এসব গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করার দায়িত্ব জেলা বিআরটিএ দপ্তরের। তবে প্রতিমাসে জেলা বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হলেও ফিটনেসবিহীন বাসগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যাচ্ছেনা।
অপরদিকে, মাসোহারা ভিক্তিক ঘুষ পাওয়ায় এসব ফিটনেসবিহীন বাসের বিরুদ্ধে গাজীপুর হাইওয়ে ও ট্রাফিক পুলিশ কোনো ব্যবস্থা নিচ্ছেনা। এদিকে গাজীপুরে মহাসড়ক দখল করে সিটিং সার্ভিসের স্ট্যান্ড গড়ে উঠলেও গাজীপুর সিটি করপোরেশন এবং সড়ক ও জনপথ বিভাগ নিরব ভূমিকা পালন করছে।
গাজীপুর ট্রাফিক পুলিশ বিভাগের সিনিয়র সহাকারী পুলিশ সুপার সালেহ আহমেদ জানান, প্রতিদিন ৫-৮টি পরিবহন রেকারিং করা হচ্ছে। পরিবহনের ত্রুটিপূর্ণ কাগজ-পত্র থাকায় নিয়মিত মামলাও করা হচ্ছে। জেলা ট্রাফিক পুলিশ বিভাগের অপর্যাপ্ত জনবল ও পরিবহন সংকট রয়েছে।