সিপিবির সমাবেশে বোমা হামলা মামলার সাক্ষ্য পিছিয়েছে

নিজস্ব প্রতিবেদক : সিপিবির সমাবেশে বোমা হামলার ঘটনায় করা হত্যা ও বিস্ফোরক দ্রব্য আইনের দুই মামলায় সাক্ষ্য গ্রহণের তারিখ পিছিয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়েছে।

মঙ্গলবার মামলাটিতে সাক্ষ্য গ্রহণের ধার্য দিনে দুইজন সাক্ষী আদালতে হাজির ছিলেন। কিন্তু এ মামলার প্রধান আসামি মুফতি হান্নান ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আসামি। তিনি কারাগারে থাকায় আদালতে হাজির করা হয়নি। এদিন রাষ্ট্রপক্ষ সাক্ষ্য গ্রহণ পেছানোর জন্য সময়ের আবেদন করেন।

ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ এসএম জিয়াউর রহমান সময়ের আবেদন মঞ্জুর এ দিন ধার্য করেন।

মামলা দুটির মধ্যে হত্যা মামলায় ৩২জন এবং বিস্ফোরক আইনের মামলায় ২৬ জন সাক্ষী এপর্যন্ত সাক্ষ্য দিয়েছেন।

মামলার আসামিরা হলেন হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নান, মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, মো. মশিউর রহমান, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান, রফিকুল ইসলাম মিরাজ ও নুর ইসলাম।

২০১৩ সালের ২৭ নভেম্বর আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি পুলিশের ইন্সপেক্টর মৃনাল কান্তি সাহা।

আসামিদের মধ্যে শেষের ৭ জন পলাতক এবং মুফতি হান্নানসহ অপর ৬ জন কারাগারে আটক রয়েছেন।

২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি) এর সমাবেশে বোমা হামলায় ৪ জন নিহত এবং ২০ জন আহত হয়। ওই ঘটনা ২০০৩ সালে প্রথম তদন্ত শেষে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়েছিল। ২০০৫ সালে মামলাটি আবার পুনঃতদন্তের আদেশ দেওয়া হয়। পুনঃতদন্তের পরই মামলটিতে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। এই দীর্ঘ তদন্ত করে ৭ জন তদন্ত কর্মকর্তা মামলাটি তদন্ত করেছেন।

প্রসঙ্গত, ওই হামলায় খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার সিপিবি নেতা হিমাংশু মণ্ডল, খুলনা জেলার রূপসা উপজেলার সিপিবি নেতা ও দাদা ম্যাচ ফ্যাক্টরির শ্রমিক নেতা আব্দুল মজিদ, ঢাকার ডেমরা থানার লতিফ বাওয়ানি জুটমিলের শ্রমিক নেতা আবুল হাসেম ও মাদারীপুরের মুক্তার হোসেন, খুলনা বিএল কলেজের ছাত্র ইউনিয়ন নেতা বিপ্রদাস মারা যান।