সেনা নির্যাতনের জেরে পালিয়ে যাচ্ছে মানুষ

আন্তর্জাতিক ডেস্কঃ সেনা সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের আন্দোলন অন্যদিকে জান্তা সরকারের সাধারণ মানুষকে হত্যাযজ্ঞ চলছেই। মিয়ানমার এখন পরিণীত হয়েছে আতঙ্কের দেশ হিসেবে। সেনা সরকারের বিরুদ্ধে আন্দোলনের জের ধরে সাধারণ মানুষকে নির্যাতন, সেই নির্যাতন থেকে বাচতে এবার এলাকা ছাড়ছেন মিয়ানমারের সাধারণ নাগরিক। সেনা বিরোধী আন্দোলনে গতকাল একদিনে মৃত্যু বরণ করেছে ৭৬ জন, যেখানে এখন আন্দোলন করতে গিয়ে মোট মারা গিয়েছে ১৮২ জন। বিশ্বের নানা নিষেধাজ্ঞা থাকার পরেও যেন থামছে না নির্বিচারে গুলি করা। এবার নেইপিদোকে সর্তক করে জাতিসংঘ বলছে আর একটি গুলি যেন না চলে নিরীহ মানুষের ওপর।

সেনাবাহিনীর অব্যাহত নির্যাতন থেকে বাঁচতে দল বেধে ইয়াঙ্গুন ছাড়ছেন মিয়ানমারের সাধারণ মানুষ। দেশটিতে জান্তা সরকারের চলমান দমনপীড়ন কবে বন্ধ হবে তা নিয়ে সন্দিহান তারা। এ জন্য প্রাণ বাঁচাতে তাদের এ ছুটে চলা।

একদল মানুষ শহর ছাড়লেও অনেকেই জান্তাবিরোধী বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। তবে বরাবরের মতো আন্দোলনে বাড়ছে সামরিক বাহিনীর গুলি এবং নির্যাতন। এতে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা।

এ অবস্থায় গুলি চালিয়ে মানুষ হত্যা বন্ধে সরকারের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার সংস্থার মানবাধিকারবিষয়ক কমিশনের মুখপাত্র বলেছেন, মিয়ানমারের কর্মকাণ্ড কোনো অবস্থাতেই মেনে নেওয়া হবে না।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনের মুখপাত্র রাভিনা সামদাসিনি আরো বলেন, মিয়ানমারে শান্তিপূর্ণভাবেই আন্দোলন শুরু করেছিল সরকারবিরোধীরা। তবে সেনাবাহিনীর হামলায় এখন পর্যন্ত বহু মানুষ মারা গেছেন। ৩৭ সাংবাদিকসহ আটক করা হয়েছে দুই হাজারের বেশি মানুষকে। মিয়ানমার জান্তা সরকারের এমন কর্মকাণ্ড কোনো অবস্থাতেই মেনে নেওয়া যায় না।

এদিকে ইয়াঙ্গুনের শিল্প এলাকার আবারো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ২০টির বেশি কারখানা ধ্বংস হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে কারা এ অগ্নিকাণ্ড ঘটিয়েছে, সে বিষয়ে কোনো তথ্য জানা না গেলেও মনে করা হচ্ছে বিক্ষোভকারীরারই প্রতিবাদের অংশ হিসেবে কারখানাগুলোতে আগুন লাগিয়েছে।