হাঁটুতে নানা কারণেই বিভিন্ন সমস্যা হয়

হাঁটুতে নানা কারণেই বিভিন্ন সমস্যা হয়। এসব সমস্যা প্রতিরোধে কিছু বিষয় খেয়াল করা জরুরি। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৬০৯তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মনোয়ারুল ইসলাম। বর্তমানে তিনি আনোয়ার খান মডার্ন মেডিকেল অর্থোপেডিক্স সার্জারি বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হাঁটুর এ সমস্যা প্রতিরোধে পরামর্শ কী?

উত্তর : সাধারণত দেখা যায়, ৫০ থেকে ৬০ বছর পর আমাদের জয়েন্টগুলো ক্ষয় হলে হাঁটুর অসুখ হয়। আরো কিছু কিছু অসুখ আছে, যদি এই অসুখগুলো থাকে তাহলে হাঁটুর সমস্যা বাড়ায়। যেমন : ডায়াবেটিস, যেকোনো রিউমাটয়েড আর্থ্রাইটিস। এ ছাড়া দীর্ঘদিনব্যাপী সে সমস্ত বাত ব্যথার অসুখ আছে, এ ধরনের অসুখে জয়েন্ট তাড়াতাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

এরপর বেশি ওজনের কারণেও কিন্তু হাঁটুতে সমস্যা হয়। এটিও খুব গুরুত্বপূর্ণ। হয়তো আমার উচ্চতা, পাঁচ ফুট আট ইঞ্চি। আমার আদর্শ ওজন হলো ৬৫ কেজি। যদি এ রকম হয় যে আমার ওজন ৯০ কেজি, সেটি আমার হাঁটু ও পৃষ্ঠদেশ বেশিদিন বহন করতে পারবে না।

আবার অনেক মানুষ আছে, জন্মগতভাবে হাঁটতে গেলে দুই হাঁটু লেগে যায়। একে ‘নক নি’ বলা হয়। আমরা প্রথম জীবনে এদের তেমন গুরুত্ব দিই না। এ রকম হলে পৃষ্ঠদেশ ও হাঁটুর ওপর আলাদা  চাপ পড়ে। তখন অ্যাডভান্স অস্টিওআর্থ্রাইটিস বৃদ্ধি পেতে পারে। সুতরাং এমন কিছু যদি আমাদের নজরে পড়ে, অথবা আরেকটি অসুখ আছে, এটা হলো হাঁটু হাঁটু লেগে যায়। আরেকটি আছে ‘বো লেগ’। যখন আমরা দাঁড়াই দুই পা ফাঁক হয়ে যায়। যে কোনো সমস্যায় দ্রুত সমাধান করতে হবে।