ক্রাইম পেট্রোল বিডি  »  শিক্ষা   »   হাইকোর্টের দেওয়া রায় দুই মাসের জন্য স্থগিত

হাইকোর্টের দেওয়া রায় দুই মাসের জন্য স্থগিত

September 7, 2016 - 11:19 AM

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় দুই মাসের জন্য স্থগিত করা হয়েছে।

 

বুধবার রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার এই রায় স্থগিতের আদেশ দেন।

 

এর আগে গত ৫ সেপ্টেম্বর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ করে জারি করা দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

 

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ পৃথক রিট আবেদনের শুনানি শেষে এ রায় দেন।

 

আইনজীবী সাখাওয়াত হোসেন জানান, ২০০৭ সালের ২৮ জুন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ও ২০১০ সালের ১ জুলাই রাজস্ব বোর্ড ওই প্রজ্ঞাপন দুটি জারি করে। এই প্রজ্ঞাপন দুটি সংবিধানের ১৫, ১৭, ২৭, ৩১, ৩২ অনুচ্ছেদের পরিপন্থী।

 

সাখাওয়াত হোসেন আরো জানান, ওই প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে অর্থ দাবি করাকেও অবৈধ বলেছেন আদালত। যেসব অর্থ সংগ্রহ করা হয়েছে, সেগুলোও ফেরত দিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) বলা হয়েছে।

 

তিনি বলেন, আমরা আদালতকে বলেছি, সংবিধান অনুযায়ী, শিক্ষা প্রত্যেক নাগরিকের মৌলিক অধিকার। রাষ্ট্র সরকারি বিশ্ববিদ্যালয়ে সব শিক্ষার্থীকে পড়াশোনার সুযোগ দিতে পারছে না। সেখানে নিজ উদ্যোগে কয়েকগুণ বেশি টিউশন ফি দিয়ে তারা বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ অন্য প্রতিষ্ঠানে পড়াশুনা করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর এই আয়কর আরোপ করা হলে তার বোঝা শিক্ষার্থীদের ওপরই চাপবে। আদালত আমাদের ‍যুক্তির পরিপ্রেক্ষিতে এই কর আরোপ সংবিধান পরিপন্থী হিসেবে অবৈধ ঘোষণা করেন।

 

আপনার মতামত জানানঃ