হারিয়ে চাপে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : গল টেস্টের তৃতীয় দিনে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ।

তৃতীয় দিন, লাঞ্চ বিরতি

সংক্ষিপ্ত স্কোর: ৭১ ওভারে বাংলাদেশ ২১৩/৬।

ব্যাট করছেন: মুশফিকুর রহিম (২২),  মেহেদী হাসান মিরাজ (১১)।

আউট: লিটন (৫), মাহমুদউল্লাহ (৮), সাকিব (২৩), সৌম্য সরকার (৭১), মুমিনুল (৭), তামিম (৫৭)।

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৪৯৪/১০।

৪ উইকেট হারানোর সেশন: তৃতীয় দিনের প্রথম সেশনে ৮০ রান তুলতেই ৪ উইকেট হারায় বাংলাদেশ। একে একে আউট হয়ে ফেরেন সৌম্যর সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ ও লিটন কুমার দাস। ২ উইকেটে ১৩৩ রান নিয়ে দিন শুরু করা বাংলাদেশ লাঞ্চ বিরতিতে যায় ৬ উইকেটে ২১৩ রানে। তখনো সফরকারীরা পিছিয়ে ২৮১ রানে।

বোল্ড হয়ে ফিরলেন মাহমুদউল্লাহ: বাংলাদেশের হয়ে আজ তৃতীয় দিনে এখনও পর্যন্ত কেউ প্রতিরোধ গড়ে তুলতে পারছেন না। দিনের শুরতেই আজ সৌম্য ও সাকিবের পর বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ। দলীয় ১৮৪ রানের সময় লাহিরু কুমারার বলে অফ স্টাম্প উড়ে যায় মাহমুদউল্লাহর। আউট হওয়ার আগে ২৬ বলে একটি বাউন্ডারিতে ৮ রান করেন তিন।

সৌম্যর পর বিদায় সাকিব: সৌম্য সরকারের পর সাজঘরে ফিরলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সান্দাকানের বলে উইকেটের পিছনে থাকা ডিকভেলার হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন সাকিব। প্যাভলিয়নে ফেরার আগে ১৯ বলে ১ চার ও ১ ছক্কায় ২১ রান করেন সাকিব।

দিনের শুরুতেই ফিরলেন সৌম্য: তামিম ইকবাল গতকাল রানআউট কাঁটা পড়ায় আফসোসের অন্ত ছিল না টাইগার সমর্থকদের। তবে তামিম ফিরলেও আরেক ওপেনার সৌম্য সরকারের উপর প্রত্যাশার আলো ছিল ভক্তদের। কিন্তু আজ তৃতীয় দিনের শুরতেই হতাশ করলেন তিনি। গতকালের সঙ্গে আজ ৫ রান যোগ করেই লাকমালের বলে লাহিরু কুমারার হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন সৌম্য।

স্বাগতিক শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ রানে অলআউটের পর গতকাল দ্বিতীয় দিনে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। নিজেদের প্রথম ইনিংসের শুরুটা দারুণ হয় বাংলাদেশের। দুই ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকারের শত রানের জুটিতে বেশ আশাবাদী ছিল টাইগার সমর্থকরা। কিন্তু শেষ বিকেলে দুই উইকেটের পতনে আফসোস বাড়ে সমর্থকদের। বিশেষ করে তামিম ইকবালের রানআউট বেশ পোড়াচ্ছে বাংলাদেশি ক্রিকেট প্রেমিদের। ব্যক্তিগত ৫৭ রানে তামিম রানআউটের খড়গে পড়ার পর এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন টেস্টের পরিক্ষীত ব্যাটসম্যান মুমিনল হক (৭)।

তবে গতকালের ক্ষত ভুলে আজ ঘুড়ে দাড়ানের চেষ্টা থাকবে বাংলাদেশের। ৬৬ রানে অপরাজিত থেকে গতকাল দ্বিতীয় দিন শেষ করেন আরেক ওপেনার সৌম্য সরকার। আজ তার কাছে বড় ইনিংসের প্রত্যাশা থাকবে টাইগার ভক্তদের।