হুমকি দিলো উ. কোরিয়া নিষেধাজ্ঞায় সমর্থনকারীদের শাস্তি দেওয়ার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের সবশেষ নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার শামিল এবং পূর্ণ অর্থনৈতিক অবরোধের সমতুল্য উল্লেখ করে রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এই পদক্ষেপের সব সমর্থনকারীকে শাস্তি দেওয়ার হুমকি দিয়েছে।

সাম্প্রতিক সময়ে আন্তমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য ও ক্রুড অয়েল প্রাপ্তিতে বাধা দেওয়া ও প্রবাসী শ্রমিকদের কাছ থেকে আয় বন্ধ করার লক্ষ্য নিয়ে নতুন এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞাসংক্রান্ত জাতিসংঘ প্রস্তাবে উত্তর কোরিয়ায় ৯০ শতাংশ পেট্রোলিয়াম রপ্তানি বন্ধের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর বিদেশে কর্মরত উত্তর কোরীয়দের আগামী ২৪ মাসের মধ্যে দেশে ফেরার কথা বলা হয়েছে। তবে প্রাথমিক প্রস্তাবে ১২ মাসের কথা বলা ছিল কিন্তু শেষ মুহূর্তে তা ২৪ মাস পর্যন্ত করা হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ-তে প্রকাশিত তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পিয়ংইয়ংয়ের পরমাণু শক্তি দেখে আতঙ্কিত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র এবং আমাদের দেশের বিরুদ্ধে সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ ও চাপ প্রয়োগে উন্মত্ত হয়ে উঠেছে।’ মন্ত্রণালয় আরো দাবি করেছে, নতুন এই নিষেধাজ্ঞা উত্তর কোরিয়ার বিরুদ্ধে পূর্ণ মাত্রায় অর্থনৈতিক অবরোধের শামিল।

মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এই নিষেধাজ্ঞা প্রস্তাব-কে আমাদের প্রজাতন্ত্রের সার্বভৌমত্বের চরম লঙ্ঘন, কোরীয় উপদ্বীপ এবং এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা লঙ্ঘন করে যুদ্ধ ঘোষণার শামিল হিসেবে আমরা যুক্তরাষ্ট্র ও তাদের অনুসারীদের পাতানো ঘটনা হিসেবে সংজ্ঞায়িত করছি এবং সুনিশ্চিতভাবে এই নিষেধাজ্ঞা আমরা প্রত্যাখ্যান করছি।’

২৯ নভেম্বর উত্তর কোরিয়া তাদের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী ও সর্বোচ্চ পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর দাবি করে, যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ড তাদের পরমাণু হামলার আওতায় এসে গেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় আরো দাবি করেছে, তাদের পারমাণবিক কার্যক্রম আত্মরক্ষার জন্য, ফলে তা আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক নয়।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বাস্তবক্ষেত্রে পরমাণু শক্তির ভারসাম্য প্রতিষ্ঠার মাধ্যমে যুক্তরাষ্ট্রের হুমকি, ছলচাতুরি ও শত্রুতামূলক পদক্ষেপ নির্মূল করতে আমরা আরো আত্মরক্ষামূলক পরমাণু কার্যক্রম পরিচালনার বিষয়ে ভাবছি।’ মার্কিন প্রশাসনের প্রতি হুমকি দিয়ে পিয়ংইয়ং বলেছে, ‘এক সেকেন্ডও যুক্তরাষ্ট্রের ডিআরপিকের সত্তা ভোলা উচিত হবে না, যারা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে হামলার টেকসই পরমাণু হুমকি হিসেবে দ্রুত একটি পরমাণু শক্তিধর রাষ্ট্র হিসেবে এগিয়ে যাচ্ছে।’

পিয়ংইয়ং সাফ জানিয়ে দিয়েছে, জাতিসংঘে নিষেধাজ্ঞার পক্ষে যারা ভোট দিয়েছে, তারা উত্তর কোরিয়ার আক্রোশের শিকার হবে। হুমকিতে বলা হয়েছে, ‘নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে যেসব দেশ হাত তুলেছে, এই প্রস্তাবের কারণে ঘটা সব ধরনের পরিণতির জন্য পুরোপুরি দায়ী থাকবে তারা এবং আমরা নিশ্চিয়তা দিয়ে বলছি, তারা যা করেছে, তার জন্য চরম মূল্য দিতে হবে তাদের।’

জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে বছরের পর বছর উত্তর কোরিয়া পরমাণু কার্যক্রম চালিয়ে যাওয়ায় এবং সম্প্রতি তারা একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করায় এ নিয়ে পিয়ংইয়ং ও হোয়াইট হাউসের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় অব্যাহত রয়েছে।

৩ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার তাদের সর্বোচ্চ শক্তির ও ষষ্ঠ পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পর আরোপিত নিষেধাজ্ঞাকে ‘বর্বর’ উল্লেখ করে নভেম্বর মাসে তা প্রত্যাহারের দাবি জানায় পিয়ংইয়ং। ওই সময়ের নিষেধাজ্ঞাকে আত্মহত্যার শামিল উল্লেখ করে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার পরমাণু কার্যক্রমের বন্ধে কূটনৈতিক সমাধান চায় যুক্তরাষ্ট্র কিন্তু ‘বেপরোয়া’ কিম জং-উনকে ধামাতে তারা নতুন ও সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব আনে এবং জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তা পাশ হয়। উত্তর কোরিয়ার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র চীনও উভয় পক্ষকে শান্ত ও বিরত থাকার আহ্বান জানানিয়ে এলেও সবশেষ নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে তারাও ভোট দিয়েছে। উত্তর কোরিয়ার ৯০ শতাংশ বৈদেশিক বাণিজ্য চীনের সঙ্গে।

শনিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘নতুন এই নিষেধাজ্ঞা-প্রস্তাব সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ সমাধানের দিকটি আবারো সামনে আনলো এবং উত্তেজনা প্রশমনে সব পক্ষের পদক্ষেপ প্রয়োজন।’

বহুল পঠিত চীনের রাষ্ট্রীয় ট্যাবলয়েড পত্রিকা গ্লোবাল টাইমস-এর খবরে শনিবার বলা হয়েছে, ‘এই কঠোর প্রস্তাব যুদ্ধ এড়ানোর জন্য। উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানের পক্ষে জাতিসংঘ কোনো রকম সমর্থন দেবে না।’ সম্পাদকীয়তে গ্লোবাল টাইমস বলেছে, ‘নতুন প্রস্তাব ও যুক্তরাষ্ট্রের প্রকৃত প্রস্তাবের মধ্যে পার্থক্য থেকে দেখা যায়, যুদ্ধ ঠেকানোর জন্য এতে চীন ও রাশিয়ার ইচ্ছার প্রতিফলন ঘটেছে। যদি শুধু যুক্তরাষ্ট্রের প্রস্তাবই গৃহীত হতো, তাহলে ভবিষ্যতে যুদ্ধই দেখা যেত।’

তথ্যসূত্র : রয়টার্স অনলাইন