‘১০ বছর পর কর্মসংস্থানের জন্য আরো অনেক বিদেশি বাংলাদেশে আসবে’

নিজস্ব প্রতিবেদক : আগামী ১০ বছর পর কর্মসংস্থানের জন্য আরো অনেক বিদেশি বাংলাদেশে আসবে বলে আশা করছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

শনিবার ঢাকার এক হোটেলে আয়োজিত সেমিনারে তিনি এ প্রত্যাশা ব্যক্ত করেন। ‘নিরাপদ অভিবাসন এবং মানবপাচার প্রতিরোধ’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) এবং র‌্যাব।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আর হতদরিদ্র নই। বর্তমানে আমাদের দেশে ভারত, আফ্রিকা, চীনসহ বিভিন্ন দেশের নাগরিকরা কর্মসংস্থানের জন্য আসছে। আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আগামী ১০ বছর পর বিশ্বের অনেক দেশের নাগরিক এখানে কাজের জন্য আসবে। বর্তমানে বিভিন্ন দেশের কয়েক লাখ কর্মী কাজ করছে, আগামী ১০ বছর পরে সেটা ২০-২৫ লাখে দাঁড়াবে।

তিনি বলেন, এ অবস্থায় আমাদের দেশের কোনো কর্মী বিদেশে গিয়ে প্রতারিত হবে, এটা কারো কাম্য নয়। যারা ভাগ্য বদলের জন্য বিদেশ যাবেন তারা প্রতারণার শিকার হবেন না। এ বিষয়ে সবাইকে একসঙ্গে কাজ করার সময় এসেছে।

ইস্তাম্বুলে ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরে মন্ত্রী বলেন, ইস্তাম্বুলে গিয়ে জানতে পারি, সেখানকার কারাগারে আমাদের দেশের ৮০০ মানুষ বন্দি আছে। তারা উন্নত বিভিন্ন দেশে যাওয়ার সময় প্রতারণার শিকার হয়ে সেখানে আটকা পড়েছে। তাদের ফেরত আনার কথা বললে তারা আসবে না বলে জানায়। তারা জানায়, লাখ লাখ টাকা খরচ করে এখানে এসেছে। তারা আর ফেরত আসতে চায় না।

ভাগ্য বদলের নেশায় অনেক বাংলাদেশি বিভিন্ন দেশে গিয়ে রাস্তায় শুয়ে থাকে, এমনকি থাইল্যান্ডের জঙ্গলে অনেক মানুষ আটকা পড়েছে বলে জানান তিনি।

যেখানেই মানুষ প্রতারণার শিকার হন না কেন সেই দায়ভার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর এসে পড়ে উল্লেখ করে তিনি বলেন, আমাদের মন্ত্রণালয়ের ওপর যদি কোনো দায়িত্ব পড়ে আমরা তা যথাযথভাবে পালন করব। সবাই মিলে একসঙ্গে কাজ করলে আশা করি একটা উপায় বের করা যাবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম, র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ, বায়রার সভাপতি ও প্রাক্তন সংসদ সদস্য বেনজীর আহমদ, প্রাক্তন সভাপতি নূর আলী প্রমুখ।