১০ লাখ ডলার পালো ভারত

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জোহানেসবার্গ টেস্ট জিতে ভারত শুধু হোয়াইটওয়াশই এড়ায়নি, টেষ্টে শ্রেষ্ঠত্বের ‘রাজদণ্ড’ও নিজেদের হাতে রাখা নিশ্চিত করেছে। ‘কাট-অফ’ তারিখ ৩ এপ্রিলের মধ্যে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ভারতকে টপকাতে পারবে না কেউই। তার মানে আবার ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার পাচ্ছেন বিরাট কোহলিরা।

১২৪ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকায় সিরিজ শুরু করেছিল ভারত। ১১১ পয়েন্ট নিয়ে দুইয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা তিন ম্যাচ সিরিজে ভারতকে হোয়াইটওয়াশ করতে পারলে দুই দলেরই পয়েন্ট হতো সমান ১১৮। ভারত যদিও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে শীর্ষেই থাকত। তবে দক্ষিণ আফ্রিকা মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের সিরিজটা কমপক্ষে ২-০ ব্যবধানে জিতলেই ভারতকে টপকে যেত। কিন্তু ভারতের বিপক্ষে প্রথম দুই টেস্ট জেতা দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গে কাল শেষ টেস্টে হেরেছে।

এখন ১২১ পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছে ভারত। ১১৫ পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকা। মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের সবগুলো জিতলেও ‘কাট-অফ’ তারিখের মধ্যে ভারতকে আর টপকে যেতে পারবে না দক্ষিণ আফ্রিকা। ফলে টানা দ্বিতীয় বছরের মতো টেস্ট চ্যাম্পিয়নশিপের দণ্ড উঠছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির হাতে। গত বছর সুনীল গাভাস্কারের হাত থেকে চ্যাম্পিয়নশিপের দণ্ড গ্রহণ করেছিলেন কোহলি।

মূলত প্রতি বছরের ১ এপ্রিল আইসিসির ‘কাট-অফ’ তারিখ। এই সময়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলকে টেস্ট চ্যাম্পিয়নশিপের দণ্ড ও ১০ লাখ মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয় আইসিসি। এ বছর দুটি টেস্ট সিরিজের শেষ দিন ৩ এপ্রিল, তাই ‘কাট-অফ’ তারিখ হিসেবে বেছে হয়েছে ৩ এপ্রিলকে।

মার্চে শুরু অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টের একটি জিতলেই ‘কাট অফ’ তারিখে র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান ধরে রাখবে দক্ষিণ আফ্রিকা। তাহলে তারা পুরস্কার পাবে ৫ লাখ ডলার। দ্বিতীয় স্থানে ওঠার সুযোগ থাকছে অস্ট্রেলিয়ার সামনেও। এজন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩-০ অথবা ৪-০ ব্যবধানে সিরিজ জিততে হবে স্টিভ স্মিথের দলকে। তা না পারলে তিনে থাকবে তারা, আর পুরস্কার পাবে ২ লাখ ডলার।

মার্চে দুই টেস্টের সিরিজে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। এই সিরিজে নির্ধারণ হবে কোন দল র‍্যাঙ্কিংয়ে চারে থাকবে এবং ১ লাখ ডলার পুরস্কার পাবে। ১০০ পয়েন্ট নিয়ে এখন চারে আছে নিউজিল্যান্ড, এক পয়েন্ট কম নিয়ে পাঁচে ইংল্যান্ড। সিরিজের জয়ী দল থাকবে চারে, সিরিজ ড্র হলে নিউজিল্যান্ড চারেই থাকবে।

‘কাট অফ’ তারিখে কে কোন বছর শীর্ষে ছিল

২০০৩ – অস্ট্রেলিয়া

২০০৪ – অস্ট্রেলিয়া

২০০৫ – অস্ট্রেলিয়া

২০০৬ – অস্ট্রেলিয়া

২০০৭ – অস্ট্রেলিয়া

২০০৮ – অস্ট্রেলিয়া

২০০৯ – অস্ট্রেলিয়া

২০১০ – ভারত

২০১১ – ভারত

২০১২ – ইংল্যান্ড

২০১৩ – দক্ষিণ আফ্রিকা

২০১৪ – দক্ষিণ আফ্রিকা

২০১৫ – দক্ষিণ আফ্রিকা

২০১৬ – অস্ট্রেলিয়া

২০১৭ – ভারত

২০১৮ – ভারত

তথ্যসূত্র : আইসিসি।