১৬২টি দেশে ১ কোটির বেশি বাংলাদেশি কর্মী কর্মরত আছেন

নিজস্ব প্রতিবেদক : ১৬২টি দেশে ১ কোটির বেশি বাংলাদেশি কর্মী কর্মরত আছেন বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

শনিবার রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

‘উন্নয়নের মহাসড়কে, অভিবাসীরা সবার আগে’ এ প্রতিাপাদ্য নিয়ে রোববার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে দিবসটি যথাযথভাবে উদযাপন করা হবে।

নুরুল ইসলাম বিএসসি জানান, চলতি বছরে ১৬২টি দেশে প্রায় সাড়ে ৭ লাখ বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হয়েছে। যা গত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ। বিদেশ গমনেচ্ছু কর্মীদের সুরক্ষায় নিরলসভাবে কাজ করছে সরকার।

তিনি আরো বলেন, রোববার আন্তর্জাতিক অভিবাসী দিবস। অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সমুন্নত রাখার প্রয়াসে প্রতি বছর ১৮ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক অভিবাসী দিবস। এ দিবস উপলক্ষে টেলিভিশনে বিশেষ অনুষ্ঠান প্রচার ও দৈনিক পত্রিকায়গুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

এ উপলক্ষে দিনব্যাপী র‌্যালি, আলোচনা সভা, ২০১৫ সালের জন্য নির্বাচিত সিআইপিদের সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বিশেষ সুভেনির প্রকাশ, বিতর্ক প্রতিযোগিতা, অভিবাসন মেলা, ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী কর্মীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসনের মাধমে দেশের সব জেলা ও উপজেলায় এবং বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে প্রবাসীদের অংশগ্রহণে এ দিবসটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, রোববার সকাল ৮টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি হবে। সকাল ৯টা ৩০ মিনিটে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।