ক্রাইম পেট্রোল বিডি  »  জাতীয়   »   ১৬ ইউপিকে ৩৬টি ওয়ার্ড করা হবে ঢাকা সিটিতে যুক্ত

১৬ ইউপিকে ৩৬টি ওয়ার্ড করা হবে ঢাকা সিটিতে যুক্ত

September 25, 2016 - 2:25 PM

নিজস্ব প্রতিবেদক : ঢাকা (দক্ষিণ-উত্তর) সিটি করপোরেশনে সংযুক্ত নতুন ১৬ ইউনিয়নকে ৩৬ ওয়ার্ডে বিভক্ত করা এবং কাজের সুবিধার্থে ৬টি অঞ্চলে ভাগ করার পরিকল্পনা নিচ্ছে সরকার।

এ দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্তমানে রয়েছে ৫৭টি ওয়ার্ড এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় রয়েছে ৩৬টি ওয়ার্ড। তবে নতুন ওয়ার্ডগুলো দুই সিটি করপোরেশনে যুক্ত হবে।

দুই সিটি করপোরেশন সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন ৩৬টি ওয়ার্ড ঢাকা সিটি করপোরেশন এলাকায় সংযুক্ত করার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও করপোরেশনে আলোচনা চলছে।

এদিকে কোন ইউনিয়ন কতো নম্বর ওয়ার্ডে বা জোনে রাখা হবে সেই বিষয়ে চূড়ান্ত আলোচনা এখনো সম্পন্ন হয়নি। ঢাকা জেলা প্রশাসকের নেতৃত্বে একটি কমিটি এ বিষয়ে কাজ করছে। সেই কমিটিতে দুই সিটি করপোরেশনের প্রতিনিধিরা রয়েছেন। নতুন ওয়ার্ডগুলোর সার্বিক উন্নয়নের লক্ষ্যে ঢাকার উভয় সিটি করপোরেশনের সংশ্লিষ্টরা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকদের সঙ্গে আলোচনা করছেন।

এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক জানিয়েছেন, ডিএনসিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ ও রাজধানীতে সেবা প্রদানকারী অন্য সংস্থার কর্মকর্তাগণ বৈঠক করছেন। এ ছাড়া ডিএনসিসি’র প্রকৌশলীগণ নতুন ওয়ার্ডের রাস্তা, বিদ্যুৎ, ড্রেনেজ, মাঠ, পার্কসহ বিভিন্ন সুবিধা-অসুবিধার তথ্য সংগ্রহে কাজ করছেন।

তবে প্রাথমিকভাবে উত্তর সিটি করপোরেশনের ৮টি ইউনিয়নে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে ১৮টি ওয়ার্ড ও ৩টি আঞ্চলিক অফিস করার পরিকল্পনার কথা শোনা গেছে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংযুক্ত ইউপিগুলোর উন্নয়নের লক্ষ্যে ও নাগরিক সেবা নিশ্চিত করতে ওই সকল এলাকায় বিদ্যুৎ, পানি, গ্যাস, ড্রেনেজ, গ্যাসলাইন, উন্নত পয়:নিস্কাশন ব্যবস্থা ও রাস্তা সংস্করণের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল।

আপনার মতামত জানানঃ