২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামিপক্ষের যুক্তি উপস্থাপন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক : সোমবার রাজধানীর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে ৫০তম দিনের মতো যুক্তি উপস্থাপন করা হয়।

এ মামলায় এখন পর্যন্ত ২৩ আসামির পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়েছে।

সোমবার আসামি মো. জাহাঙ্গীর আলম নিজের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন। তার যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় আদালত মামলার কার্যক্রম আগামীকাল মঙ্গলবার পর্যন্ত মুলতবি করেন।

এর আগে আসামি আবুল কালাম আজাদ ওরফে বুলবুলের পক্ষে তৃতীয় দিনে যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন তার আইনজীবী মাঈনুদ্দিন মিয়া।

মামলায় পলাতক আসামি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, মাওলানা লিটন ওরফে জুবায়ের, মুফতি সফিকুর রহমান, মো. ইকবাল, মাওলানা তাজউদ্দিন, জাহাঙ্গীর আলম বদর, রাতুল আহমদ বাবু, মহিবুল মোত্তাকিন, হানিফ পরিবহনের মালিক মো. হানিফ, মো. খলিল, বিএনপি নেতা প্রাক্তন সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, বিএনপি নেতা হারিছ চৌধুরী, আনিসুল মোরসালিন ও মুফতি আবদুল হাইয়ের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেন। এ মামলায় আটক আসামি উজ্জল ওরফে রতন, মুন্সি মুহিবুল্লাহ ওরফে অভি, আবদুল হান্নান ওরফে মাওলানা সাব্বির, হাফেজ মাওলানা ইয়াহিয়া, মাওলানা মো. সাঈদ ওরফে ডাক্তার জাফর, আরিফ হাসান সুমন, হোসাইন আহমেদ তামিম ও হাফেজ মাওলানা আবু তাহেরের পক্ষে তাদের আইনজীবীরা যুক্তি উপস্থাপন শেষ করেন।

এ মামলার সকল আসামির বিরুদ্ধে আনা অপরাধ স্বতন্ত্র, নিঃস্বার্থ, দালিলিক ও পারিপার্শ্বিক সাক্ষীদের দ্বারা দেওয়া সাক্ষ্যে সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছে দাবি করেছে রাষ্ট্রপক্ষ। গত ১ জানুয়ারি মামলার সব আসামির আইন অনুযায়ী সর্বোচ্চ সাজা দাবি করে রাষ্ট্রপক্ষ যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের মৃত্যু হয়। গ্রেনেডের স্প্লিন্টারের আঘাতে আহত হন কয়েক শত মানুষ। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিন অল্পের জন্য বেঁচে যান।